ঢাবির ‘গ’ ইউনিটে উত্তীর্ণদের গুরুত্বপূর্ণ ৩ নির্দেশনা

ঢাবির বিজনেস স্টাডিজ অনুষদ প্রাঙ্গন
ঢাবির বিজনেস স্টাডিজ অনুষদ প্রাঙ্গন  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এ পরীক্ষায় পাস করেছে ২১.৭৫ শতাংশ শিক্ষার্থী। অর্থাৎ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের ৭৮.২৫ শতাংশই অকৃতকার্য হয়েছে। এ ইউনিটে গতবার পাসের হার ছিল ১৫.৪৯ শতাংশ।

এদিকে, এই ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ ৩টি নির্দেশনা দিয়েছে ভর্তি কমিটি। এসবের মধ্যে রয়েছে-

১) মেধাক্রম ১ থেকে ১২৫০ পর্যন্ত শিক্ষার্থীদেরকে আগামী ২৮ নভেম্বর বিকাল ৩টা থেকে ৫ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে;

২) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২৪ নভেম্বর হতে ৩০ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে এই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে;

৩) ফলাফল নিরীক্ষণের জন্য ১ হাজার টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

তাছাড়া ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ সকল তথ্য জানতে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে ‘গ’ ইউনিট-এর নোটিশ দেখতে উত্তীর্ণ শিক্ষার্থীদের পরামর্শ দিয়েছে ভর্তি কমিটি।

গত ২২ অক্টোবর ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। এই ইউনিটে ১ হাজার ২৫০ আসনের বিপরীতে ২৭ হাজার ৩৭৮ জন ভর্তিচ্ছু আবেদন করেন, তবে পরীক্ষায় অংশ নেন ২৩ হাজার ৩৪৭ জন।

ভর্তি পরীক্ষায় লিখিত ও নৈর্ব্যক্তিক অংশে সমন্বিতভাবে উত্তীর্ণ হন ৫ হাজার ৭৯ পরীক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) থেকে ফল জানা যাচ্ছে। এছাড়া মুঠোফোনেও ফল পাওয়া যাচ্ছে। মুঠোফোনে ফল পেতে মেসেজ অপশনে গিয়ে  DU GA <roll no> টাইপ করে 16321 নম্বরে পাঠালে ফিরতি মেসেজে ফল জানা যাবে।

উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের আবদুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে আজ মঙ্গলবার দুপুর ১২টার পর ফল ঘোষণা করেন। ওই সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ‘গ’ ইউনিট পরীক্ষার সমন্বয়ক এবং বিজনেস স্টাডিজ অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. আবদুল মঈনসহ ভর্তি পরীক্ষা সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।