ফল নিয়ে শিক্ষার্থীদের অভিযোগ ভিত্তিহীন: শাবিপ্রবি উপাচার্য

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও গুচ্ছ ভর্তি পরীক্ষার্থী
অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও গুচ্ছ ভর্তি পরীক্ষার্থী  © টিডিসি ফটো

গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষার ফল নিয়ে শিক্ষার্থীরা যে অভিযোগ করেছেন, তা ভিত্তিহীন বলে দাবি করেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এর আগে গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় 'বি' ইউনিটের ফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফলে নানা অসঙ্গতির অভিযোগ তোলেন ভর্তিচ্ছুরা।

শিক্ষার্থীদের অভিযোগ, তারা যেভাবে ওএমআর শিটে বৃত্ত ভরাট করেছিলেন সে অনুযায়ী নম্বর পাননি। অনেকেই ৪০-৫০ নম্বরের উত্তর করলেও পেয়েছেন ৬০-৬৫। ফলে সামগ্রিক ফল বাতিল করে তা পুনর্নিরীক্ষার দাবি জানিয়েছেন তারা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দেয়া শিক্ষার্থী সামিয়া জানান, তিনি ইংরেজিতে উত্তর করেছিলেন ৩৪টির। অথচ ফলাফলে দেখাচ্ছে তিনি পূরণ করেছেন ২৪টি। যা কোনো ভাবেই সম্ভব নয়।

আরেক ভর্তিচ্ছু সাইফুর রহমান জানান, আমি বাংলা অংশের ৩৩টি প্রশ্নের উত্তর করেছি। অথচ ফলাফল বলছে, আমি উত্তর করেছি ১৬টির। এটা কি মেনে নেয়া যায়? গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে আগে থেকেই অনেক অনিয়ম চলছে। তাদের এই অনিয়মের বলি হতে আমাদের স্বপ্ন বিসর্জন দিতে হচ্ছে।

এদিকে গতকাল ফল প্রকাশের পর থেকেই শিক্ষার্থীদের তীব্র প্রতিবাদের মুখে ফল স্থগিত করে গুচ্ছ কমিটি। নতুন করে ফল দেয়া হলেও সেখানেও নানা অসঙ্গতি দেখা দিয়েছে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে শাবিপ্রবি উপাচার্য বলেন, কম্পিউটারের মাধ্যমে রেজাল্ট তৈরি করা হয়েছে। এখানে ভুল হওয়ার কোনো সম্ভাবনা নেই। শিক্ষার্থীদের অভি্যোগ ভিত্তিহীন।

তিনি আরও বলেন, ওএমএর শিট ভালোভাবে পূরণ না করলে সেটি কম্পিউটার রিড করতে পারে না। অনেক শিক্ষার্থী ওএমআর শিটে সঠিকভাবে বৃত্ত ভরাট করেননি সেজন্য হয়তো তাদের বৃত্ত ভরাটের তথ্যের সাথে প্রকাশিত ফলাফলের তথ্য মিলছে না।


সর্বশেষ সংবাদ