রাবি ভর্তিযুদ্ধ

‘সি’ ইউনিটে পাস নম্বর তুলতে পারেনি ৫৫ শতাংশ পরীক্ষার্থী

ভর্তি পরীক্ষা
রাবি রাবি ভর্তি পরীক্ষা  © ফাইল ফটো

২০২০-২১ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান ও কৃষি অনুষদভুক্ত 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষায় পাশের হার ৪৪. ৬১ শতাংশ। অন্য দিকে ফেল করেছেন ৫৫. ৩৯ শতাংশ ভর্তিচ্ছু শিক্ষার্থী। অর্থাৎ এসব শিক্ষার্থী ভর্তি পরীক্ষার পাস নম্বর (১০০ নম্বরে ৪০ পেলে পাস) তুলতে ব্যর্থ হয়েছেন।

আজ রবিবার (১০ অক্টোবর) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের কাছে ফলাফল হস্তান্তর কালে এসব তথ্য পাওয়া যায়।

প্রকাশিত ফলাফল অনুসারে, বিজ্ঞান ও কৃষি অনুষদভুক্ত 'সি' ইউনিটের মোট তিনটি গ্রুপে ৩৩ হাজার ৫৪৩ জন শিক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১৫ হাজার ২৮৪ জন। অপরদিকে উত্তীর্ণ হতে পারেনি ১৮ হাজার ২৫৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এছাড়া অ-বিজ্ঞান থেকে অংশ নেয়া শিক্ষার্থীদের ৬৪ দশমিক ১৭ শতাংশই অকৃতকার্য হয়েছে। ফলে পাশ করেছে মাত্র ২৬.৮৩ শতাংশ শিক্ষার্থী।

উল্লেখ্য, গত ৪ অক্টোবর 'সি' ইউনিটের (গ্রুপ-১) ভর্তি পরীক্ষায় ১০ হাজার ৫৬৪ জন শিক্ষার্থী অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৪ হাজার ৬৭৫ জন। যার মধ্যে ফেল করেছে ৫ হাজার ৭৭৪ জন ভর্তিচ্ছু। পরীক্ষা খাতা বাতিল হয়েছে ১১৫টি।

এই গ্রুপের সর্বোচ্চ নম্বর ৮৩.৬০। গ্রুপ-২ এ অংশ নেয় মোট ১০ হাজার ৬৫৮জন ভর্তিচ্ছুর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৩ হাজার ৯৮৯ জন এবং ফেল করেছে ৬ হাজার ৬৬৯ জন। পরীক্ষা খাতা বাতিল হয়েছে ১২৪ টি। সর্বোচ্চ নম্বর ৯৪.২০।

গ্রুপ-৩ এ অংশ নেয় মোট ১০হাজার ৭০৫ জন অংশ নিয়ে পাশ করেছে ৫ হাজার ৫৮৩ জন এবং ফেল করেছে ৫ হাজার ১২২জন। পরীক্ষা খাতা বাতিল হয়েছে ১১৪টি। সর্বোচ্চ নম্বর ৯৪.৪০। এছাড়া সি ইউনিটে (অ-বিজ্ঞান) থেকে মোট ১ হাজার ৬১৬ জন ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১ হাজার ৩৭ জন এবং ফেল করেছে ৫৭৯ জন। পরীক্ষায় অংশ নেয়নি ১১৪ জন ভর্তিচ্ছু। পরীক্ষা খাতা বাতিল হয়েছে ৯ জন ভর্তিচ্ছুর।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x