শনিবার প্রকাশিত হতে পারে বার কাউন্সিলের লিখিত পরীক্ষার ফল

শনিবার প্রকাশিত হতে পারে বার কাউন্সিলের লিখিত পরীক্ষার ফল
বাংলাদেশ বার কাউন্সিল  © ফাইল ছবি

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী হিসেবে তালিকাভুক্তির (এনরোলমেন্ট) লিখিত পরীক্ষার ফল আগামী শনিবার  (২৯ মে) প্রকাশিত হতে পারে। আজ মঙ্গলবার (২৫ মে) এনরোলমেন্ট কমিটির অন্যতম সদস্য ও বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে জানান, আজ এনরোলমেন্ট কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে আগামী ২৯ মে লিখিত পরীক্ষার ফল প্রকাশের জন্য দিন নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও বলেন, পরীক্ষাকে কেন্দ্র করে হট্টগোল হয়েছিল। এদের মধ্যে ৪২ জনের বিরুদ্ধে ফৌজদারিসহ বিভিন্ন মামলা হয়েছে। আমরা তাদের শোকজ করেছি। তারা শোকজের কী জবাব দেয়, তা বিবেচনা করে দেখবো। তাই আপাতত তাদের ফল প্রকাশ করা হচ্ছে না।

পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের দাবির মুখে প্রায় ৩ বছর পর গত বছরের ফেব্রুয়ারিতে নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর প্রকাশিত হয় ফল। এরপর করোনা প্রাদুর্ভাব দেখা দিলে উত্তীর্ণ শিক্ষার্থীরা মৌখিক পরীক্ষার মাধ্যমে আইনজীবী সনদের দাবি জানান। তবে তাদের দাবি না মেনে গত ১৯ ডিসেম্বর ১২ হাজার ৮৭৮ জন শিক্ষার্থীর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

করোনার মাঝেও পরীক্ষা এবং প্রশ্নপত্র কঠিন হওয়া নিয়ে রাজধানীর ৯টি কেন্দ্রের পাঁচটিতে বিশৃঙ্খলা, হলে ভাঙচুর ও উত্তরপত্র ছিনিয়ে নিয়ে ছিঁড়ে ফেলার ঘটনা ঘটে। পরে বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ক্ষতিগ্রস্ত কেন্দ্রগুলো পরিদর্শন করেন এবং এর সুষ্ঠ বিচারের আশ্বাস দেন।

পরে এ ঘটনায় দায়ের হওয়া একাধিক মামলায় ৫০ জনের বেশি শিক্ষার্থীকে গ্রেফতার করে রিমান্ডে নেয় পুলিশ। এদিকে বিশৃঙ্খলা সৃষ্টি হওয়া পাঁচটি কেন্দ্রের পরীক্ষা চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি পুনরায়  অনুষ্ঠিত হয়।


মন্তব্য