বৃহস্পতিবারের মধ্যে এইচএসসির ফল

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

আগামী বুধবার (২৭ জানুয়ারি) অথবা বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। বৃহস্পতিবারের মধ্যেই যেন ফল প্রকাশ করা যায় সে লক্ষ্য নিয়েই কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

জানা গেছে, পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল প্রকাশ সংক্রান্ত তিনটি বিল আজ রবিবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদে পাস করা হবে। বিলটি তিনটি সংসদে পাস হওয়ার দিনই এটি গেজেট আকারে প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়। এর পর রাষ্ট্রপতি অনুমোদন দিলে আগামী দুই/তিন দিনের মধ্যেই ফল প্রকাশ করা হবে। সোমবারের (২৫ জানুয়ারি) মধ্যে রাষ্ট্রপতির অনুমোদন নেয়ার জন্য কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, জাতীয় সংসদে এইচএসসি ফল প্রকাশের বিল তিনটি পাস হলে আজই সেটি যেন গেজেট আকারে প্রকাশ করা হয় সেজন্য প্রয়োজনীয় কাজ শেষ করে রাখা হয়েছে। গেজেট প্রকাশের পর রাষ্ট্রপতির অনুমোদন প্রয়োজন হয়। খুব দ্রুত যেন রাষ্ট্রপতির অনুমোদন পাওয়া যায় সেজন্য প্রস্তুতি নিয়ে রেখে শিক্ষা মন্ত্রণালয়। রাষ্ট্রপতির অনুমোদন পাওয়ার পর ফল প্রকাশ করতে সর্বোচ্চ দুই/তিন দিন সময় লাগতে পারে। আজ বিল তিনটি পাশ হলে আগামীকালকের মধ্যে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে এটি গেজেট আকারে প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করতেক আমরা কাজ করে যাচ্ছি। রাষ্ট্রপতি মহোদয়ের অনুমোদন পাওয়ার ২/৩ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হবে।

এর আগে গত ১১ জানুয়ারি সচিবালয়ে মন্ত্রী পরিষদের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছিলেন, আগামী ২৮ জানুয়ারির (বৃহস্পতিবার) মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, দেশের ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল থেকে। কিন্তু করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।