১৫ অক্টোবর ২০২৪, ১৭:৪৪

পাবনায় জিপিএ-৫ পেয়েছেন ২৬৯২ জন, পাসের হার ৮১.৪৭ শতাংশ

শিক্ষার্থীদের সাথে পাবনা ক্যাডেট কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ  © সংগৃহীত

এবছরের এইএসসি পরীক্ষায় পাবনা জেলায় জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬৯২ জন। পাসের হার ৮১.৪৭ শতাংশ। মঙ্গলবার (১৫ অক্টোবর) প্রকাশিত ফলাফলে এ তথ্য জানা গেছে। 

রাজশাহী শিক্ষাবোর্ডর ওয়েবসাইট থেকে পাওয়া তথ্যে জানা যায়, এবছর পাবনা থেকে এইসএসসি পরীক্ষায় অংশ নেয় ১৮ হাজার ৬৫৩ জন পরীক্ষার্থী। তার মধ্যে পাশ করেছে ১৫ হাজার ১৯৬ জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬৯২ জন। পাশের হার ৮১.৪৭ শতাংশ। 

পরীক্ষার্থীদের মধ্যে ছেলে পরীক্ষার্থী ছিল ৯ হাজার ১৮৫ জন। পাশ করেছে ৬ হাজার ৯০৭ জন। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৫৫ জন। ছেলেদের পাশের হার ৭৫.২০ শতাংশ। 

অপরদিকে, মেয়ে পরীক্ষার্থী ছিল ৯ হাজার ৪৬৮ জন। পাশ করেছে ৮ হাজার ২৮৯ জন। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৩৭ জন। মেয়েদের পাশের হার ৮৭.৫৫ শতাংশ। 

জেলার মধ্যে উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ভাল ফলাফল করেছে পাবনা ক্যাডেট কলেজ। এখান থেকে ৫৫ জন পরীক্ষা দিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে। 

স্কয়ার হাইস্কুল অ্যান্ড কলেজ থেকে ৩১ জন অংশ নিয়ে ৩০ জন জিপিএ-৫ পেয়েছে। পাবনা সরকারি কলেজ থেকে ৬৬৭ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৫১২ জন। জিপিএ-৫ পেয়েছে ১০৯ জন। 

পাবনা সরকারি মহিলা কলেজ থেকে ৯৩৭ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৮৬৯ জন। জিপিএ-৫ পেয়েছে ৩৩৬ জন। পাবনা শহীদ বুলবুল সরকারি কলেজ থেকে ১৩৯৯ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ১২৮৫ জন। জিপিএ-৫ পেয়েছে ৬০১ জন। 

পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ থেকে ৫৮৪ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৫৮০ জন। জিপিএ-৫ পেয়েছে ৪৬৪ জন। পাবনা কলেজ থেকে ৩৯৯ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৩৪৮ জন। জিপিএ-৫ পেয়েছে ৪৪ জন। 

পাবনা ইসলামিয়া কলেজ থেকে ৬৯৭ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৫১৪ জন। জিপিএ-৫ পেয়েছে ২৫ জন। পাবনা শহীদ এম মনসুর আলী কলেজ থেকে ৪৬৯ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৩৮৬জন। জিপিএ-৫ পেয়েছে ৯ জন। 

ঈশ্বরদী সরকারি সাড়া মারোয়ারী স্কুল অ্যান্ড কলেজ থেকে ৩৯৫ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৩৫৭ জন। জিপিএ-৫ পেয়েছে ১৪ জন। ঈশ্বরদী সরকারি কলেজ থেকে ১০৩২ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৯৪০ জন। জিপিএ-৫ পেয়েছে ৩৩৮ জন। 

চাটমোহর কলেজ থেকে ৩১১ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ২৬৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৩৭ জন। ভাঙ্গুড়া সরকারি হাজী জামাল উদ্দিন ডিগ্রি কলেজ থেকে ৫৪৮ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৩৭৪ জন। জিপিএ-৫ পেয়েছে ২৩ জন। 

বেড়া আল হেরা একাডেমী থেকে ২০৪ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ১৯৭ জন। জিপিএ-৫ পেয়েছে ১১৬ জন। কাশিনাথপুর মহিলা কলেজ থেকে ৩৬৪ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৩৩৯ জন। জিপিএ-৫ পেয়েছে ৩১ জন। বেড়া সরকারি কলেজ থেকে ৪০০ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৩৬৩ জন। জিপিএ-৫ পেয়েছে ৪০ জন।