১৫ অক্টোবর ২০২৪, ১৩:১১

সিলেট বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ দুটিই বেড়েছে গতবারের তুলনায়    

সিলেট বোর্ডে গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ দুটিই বেড়েছে এবার  © সংগৃহীত

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে দেখা যায় এবার সিলেট বোর্ডে গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ দুটিই বেড়েছে। 

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টার দিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেটের  ওয়েবসাইটে একযোগে ২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে দেখা যায় গত বছরের তুলনায় এই বোর্ডে পাসের হার বৃদ্ধি পেয়েছে। এবার পাসের হার ৮৫ দশমিক ৩৯ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭১ দশমিক ৬২ শতাংশ। সে হিসেবে গত বছরের তুলনায় এবার পাসের হার বৃদ্ধি পেয়েছে ১৩ দশমিক ৭৭ শতাংশ।

অন্যদিকে এবারে সিলেট বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৬ শত ৯৮ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ- ৫-এর এই সংখ্যা ছিল ১ হাজার ৬৯৯ জন।
 
প্রসঙ্গত, এ বছর সারা দেশে মোট ৯ হাজার ১৮৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন। এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবারে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮। গতবার এই হার ছিল ৭৮ দশমিক ৬৪। সে হিসেবে পাসের হার কমেছে দশমিক ৮৬ শতাংশ।

এবার সারা দেশে জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৪৫ হাজার ৯১১ শিক্ষার্থী। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ৯২ হাজার ৩৬৫ জন। এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের দুই হাজার ৬৯৫টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৩১ হাজার ৫৮ জন। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৬৬ হাজার ১৩ এবং ছাত্রী ৬ লাখ ৬৫ হাজার ৪৫ জন।

২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল গত ৩০ জুন। সাতটি পরীক্ষা হওয়ার পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফলে চলমান বাকি পরীক্ষাগুলো স্থগিত করা হয়। স্থগিত হওয়া পরীক্ষাগুলো প্রথমে ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে নেওয়ার সিদ্ধান্ত নেয় অন্তর্বতীকালীন সরকার। এরপর পরীক্ষা এক মাস পিছিয়ে ১১ সেপ্টেম্বর থেকে নেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু শিক্ষার্থীরা বাকি পরীক্ষাগুলো না দেওয়ার পক্ষে সচিবালয়ের সামনে বিক্ষোভ শুরু করলে এক পর্যায়ে সরকারের শিক্ষা বিভাগ বাকি পরীক্ষাগুলো বাতিল করতে বাধ্য হয়।

বাতিলের পর যেসব বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছে, সেগুলোর পূর্ণ নম্বরের ভিত্তিতে উত্তরপত্র মূল্যায়ন করা হয়েছে এবার। শিক্ষার্থীদের দাবি মেনে মাঝপথে বাতিল করা এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল তৈরি হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিষয় ম্যাপিং পদ্ধতিতে।