১৫ অক্টোবর ২০২৪, ১১:১৭

মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯৩.৪০, জিপিএ-৫ পেলেন ৯৬১৩ জন

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৯৩ দশমিক ৪০ শতাংশ। এ বছর আলিমে জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৬১৩ জন। মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় প্রকাশিত ফলে এ তথ্য জনা যায়।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ বেড়েছে ৫৩ হাজার ৩১৬। মোট ১১টি শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন। যা গত বছর ছিল ৯২ হাজার ৫৯৫ জন।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে অংশ নিয়েছে ১৩ লাখ ৩১ হাজার ৫৮ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৬৬ হাজার ১৩ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৫ হাজার ৪৫ জন।

এবার ৯টি শিক্ষা বোর্ডে ১১ লাখ ৩১ হাজার ১১৮ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৩৬ হাজার ৮২৫ জন এবং ছাত্রী ৫ লাখ ৯৪ হাজার ২৯৩ জন। জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৩১ হাজার ৩৭৬ জন।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষায় অংশ নিয়েছেন ৮৫ হাজার ৫৫৮ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৪৬ হাজার ৪৩৩ জন এবং ছাত্রী ৩৯ হাজার ১২৫ জন। জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৬১৩ শিক্ষার্থী।

কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮.৯ শতাংশ। এই বোর্ডে মোট ১ লাখ ১৪ হাজার ৩৮২ পরীক্ষার্থী অংশ নিয়েছেন। এর মধ্যে ছাত্র ৮২ হাজার ৭৫৫ জন এবং ছাত্রী ৩১ হাজার ৬২৭ জন অংশ নেন।

এবার কারিগরি শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৯২২ জন। এর মধ্যে ১ হাজার ৫৩০ জন ছাত্র এবং ৩ হাজার ৩৯২ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন।

ফলাফল দেখুন এখানে

এছাড়া মুঠোফোনের SMS-এর মাধ্যমেও ফল জানা যাবে। এজন্য মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে HSC Board name (first 3 letters) Roll Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: HSC Dha 123456 2024 লিখে 16222-তে পাঠাতে হবে।

উল্লেখ্য, গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এবার পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম প্রকাশিত রুটিন অনুযায়ী—আট দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার। সবশেষ সাবজেক্ট ম্যাপিংয়ে ফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়।