১১ নভেম্বর ২০১৮, ১২:৫৮

১৪তম শিক্ষক নিবন্ধনের ফল শিগগিরই

লোগো  © ফাইল ফটো

মৌখিক পরীক্ষার দুই মাস পার হলেও এখনো পর্যন্ত প্রকাশিত হয়নি ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল।  গত দুই মাস ধরে প্রতিষ্ঠানের চেয়ারম্যান শূন্যতার কারণে আটকে আছে ফলাফল। তবে দুই তিন দিনের মধ্যেই এই ফলাফল প্রকাশিত হবার সম্ভাবনা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

এনটিআরসিএ’র সদস্য (পরীক্ষা) হুমায়ন করীর বলেন, আগামী দু-এক দিনের মধ্যেই নতুন চেয়ারম্যানের যোগদান করার কথা রয়েছে। পরবর্তী দু-তিন দিনের মধ্যে এ ফল প্রকাশ করার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা গেছে, গত সেপ্টেম্বরের প্রথম দিকে এনটিআরসিএ’র সাবেক চেয়ারম্যান আজহার হোসেন অবসরে যান। এরপর ২৪ সেপ্টেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লালকে জনপ্রশাসন থেকে চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়। কিন্তু তিনি সেখানে যোগদান করেননি। পরে তাকে রাজস্ব বোর্ডের সদস্য করা হয়। একই পদে কর্মরত অতিরিক্ত সচিব এস এম আসফাক হোসেনকে চেয়ারম্যান (এনটিআরসিএ) পদে নিয়োগ দেয়া হয়েছে। বর্তমানে তিনি বিদেশ সফরে রয়েছেন। আগামী ১২ নভেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে। তিনি যোগদান করার পর পরই ফল প্রকাশ করা হবে।

এনটিআরসিএ’র কর্মকর্তারা বলেন, ১৪তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীার ফলাফল প্রকাশের পর দুই মাস ধরে মৌখিক পরীক্ষা নেয়া হয়। তিন সদস্যের আটটি ভাইবা বোর্ড গঠন করে মৌখিক পরীক্ষা নেয়া হয়। গত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে মৌখিক পরীক্ষা শেষ হয়। এখন শুধু চূড়ান্ত ফল প্রকাশের অপেক্ষা।

গত বছরের ৮ ও ৯ ডিসেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। দেশের আটটি বিভাগে একযোগে এ পরীক্ষা আয়োজন করা হয়। গত বছরের ৩১ অক্টোবর চতুর্দশ বেসরকারি শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

এনটিআরসিএ’র সদস্য হুমায়ন কবীর জানান, সারা দেশে বেসরকরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় ৪০ হাজার শিক্ষকের শূন্য তালিকা পাওয়া গেছে। এনটিআরসিএ থেকে শিক্ষক নিয়োগের জন্য সুপারিশ পাঠানোর আগে যদি ফলাফল প্রকাশ করা সম্ভব হয় তবে চতুর্দশ শিক নিবন্ধনে পাস করা প্রার্থীদের মেধা তলিকায় যুক্ত করে নিয়োগের জন্য আবেদন করার সুযোগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।