এইচএসসির ফল পুনর্নিরীক্ষার আবেদন শুরু বৃহস্পতিবার

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল আগামী বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশিত হবে। এদিন বেলা ১২টা থেকে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফল দেখা যাবে। আর ফল পুনর্নিরীক্ষার আবেদন শুরু হবে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) থেকে।

সম্প্রতি বেশ কয়েকটি শিক্ষা বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগামী ৯ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এইচএসসির ফল পুনর্নিরীক্ষার আবেদন করা যাবে। মুঠোফোনের মাধ্যমে এই আবেদন করতে হবে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগামী বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর ফলাফল ঘোষণার পর ফল প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশ হওয়ার পর একযোগে কলেজে, পরীক্ষার কেন্দ্রে, শিক্ষাবোর্ডের নিজস্ব ওয়েবসাইট ব্যবহার করে ফলাফল দেখা যাবে।

নিম্নোক্ত পদ্ধতিতে কলেজ ও পরীক্ষাকেন্দ্র তাদের ফলাফল ডাউনলোড করতে পারবে:
সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে গিয়ে লগ-ইন অপশনে EIIN এবং পাসওয়ার্ড (কলেজের পাসওয়ার্ড) ব্যবহার করতে হবে। রেজাল্ট মেনুবারে ক্লিক করার পর HSC-2022 Result এ ক্লিক করলে সংশ্লিষ্ট কলেজের ফলাফল দেখা যাবে।

পরীক্ষা কেন্দ্রের জন্য:
প্রথমে বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ডানপাশে HSC-2022 Centre Panel অপশনে login করতে হবে। এরপর কেন্দ্রকোড, পাসওয়ার্ড দিয়ে (যে পাসওয়ার্ড  দিয়ে HSC পরীক্ষার তথ্য পাঠানো হয়েছে সে পাসওয়ার্ড  ব্যবহার করতে হবে) সংশ্লিষ্ট কেন্দ্রের ফলাফল দেখা যাবে।

পরীক্ষার্থীরা এসএমএস এর মাধ্যমে প্রি-রেজিস্ট্রেশন করে ফলাফল জানতে পারবে:
প্রি-রেজিস্ট্রেশন করার নিয়ম (ফল প্রকাশের পূর্বে):
যে কোনো অপারেটরের মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে- HSC<>Board Name (First 3 Letter) <> Roll <> Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে।
যেমন: বরিশাল শিক্ষা বোর্ডের জন্য HSC<>Bar <> Roll <> 2022 Send to 16222
ফলাফল প্রকাশের সাথে সাথেই প্রি- রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে। 


সর্বশেষ সংবাদ