মাইগ্রেশন চালু রাখার দাবিতে জবিতে স্মারকলিপি

স্মারকলিপি জমা দিচ্ছেন ভর্তিচ্ছুরা
স্মারকলিপি জমা দিচ্ছেন ভর্তিচ্ছুরা  © সংগৃহীত

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তিতে মাইগ্রেশন চালু রাখার দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন ভর্তিচ্ছুরা। 

বুধবার (২১ ডিসেম্বর) সকালে জবিতে এই স্মারকলিপি জমা দেওয়া হয়। পরে উপাচার্যের পক্ষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের সচিব স্মারকলিপিটি গ্রহণ করেন।

স্মারকলিপিতে শিক্ষার্থীরা জানান, ‘‘গুচ্ছ অধিভুক্ত ২২ বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া চলমান। গুচ্ছ পরীক্ষা চার মাস আগে শেষ হলেও ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে নভেম্বর মাসে। আগামী বছরের জানুয়ারি মাসে ক্লাস শুরুর জন্য হঠাৎ করে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় মাইগ্রেশান বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে গুচ্ছ অধিভুক্ত প্রতিটি বিশ্ববিদ্যালয়ে অধিক সংখ্যক সিট এখনো খালি। তাই আমরা সাধারণ শিক্ষার্থীরা ৫ম থেকে ৬ষ্ঠ মেরিটে যে সিস্টেম চলমান ছিল; সিট ফিল-আপ হওয়া অবদি এই সিস্টেম বহাল চাই। 

তারা জানান, মাইগ্রেশন বন্ধ করলে ভালো নম্বর নিয়েও ভালো সাবজেক্ট ও ভালো বিশ্ববিদ্যালয় পড়ার সুযোগ থেকে বঞ্চিত হবে। পছন্দমতো আবদেনের সুযোগ পেলেও এক জায়গায় ভর্তি থাকায় তার আর অন্য বিশ্ববিদ্যালয় মাইগ্রেশনের সুযোগ পাবে না। এছাড়া এ বিষয়ে আগে থেকে শিক্ষার্থীদের কিছু জানানো হয়নি। 

স্মারকলিপিতে তারা আরও জানান, মাইগ্রেশন বন্ধের এই অযৌক্তিক সিদ্ধান্তে আজ হাজারো শিক্ষার্থীর উচ্চশিক্ষার গ্রহণের ক্ষেত্রে ক্ষতির মুখোমুখি। চলমান প্রক্রিয়ায় সিট পূরণ করে ক্লাস শুরু ফেব্রুয়ারিতে হলেও হাজারো শিক্ষার্থীর স্বপ্নগুলো বিলীন হওয়া থেকে রক্ষা পাবে। তাই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন চালু রাখা ও সিট ফাঁকা রেখে ভর্তি প্রক্রিয়া বন্ধ না করার জন্য অনুরোধ জানানো হচ্ছে।


সর্বশেষ সংবাদ