গুচ্ছে মাইগ্রেশন নিয়ে ভর্তিচ্ছুদের ৯ দাবি

মাইগ্রেশন
শিক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের মাইগ্রেশন প্রক্রিয়া নিয়ে নয়টি দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। শনিবার (১৯ নভেম্বর) ভর্তিচ্ছুদের পক্ষে এই দাবি তুলে ধরেন মুসকান মুয়াজ মারুফ এবং সাদমান আলম।

শিক্ষার্থীরা বলছেন, গুচ্ছের মাইগ্রেশন প্রক্রিয়া নিয়ে শুরু থেকেই শিক্ষার্থীদের মনে নানান প্রশ্ন ছিল। ভর্তি কমিটির সদস্যরা বিষয়টি নিয়ে কোনো কিছুই পরিষ্কার করে বলেননি। ফলে কোন প্রক্রিয়ায় মাইগ্রেশন হবে তা নিয়ে আমাদের কোনো ধারণা ছিল। এজন্য আমরা গুচ্ছ কমিটির কাছে এই দাবিগুলো জানাচ্ছি।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- আসন ফাঁকা রেখে ভর্তি প্রক্রিয়া বন্ধ না করা, প্রতি মেধাতালিকা ৫-৬ দিনে সম্পন্ন করা অর্থাৎ দ্রুত মেধাতালিকা প্রদান করা, অনলাইনে সকল বিশ্ববিদ্যালয়কে নতুন মেধাতালিকা প্রকাশ (পূর্বের ভর্তি শেষের দিন থেকে ২৪ ঘণ্টার মধ্যে) করতে হবে, সকল বিশ্ববিদ্যালয়কে পাবিপ্রবি-র ন্যায় বিভাগভিত্তিক অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা।

এছাড়া কুবি, হাবিপ্রবি, মাভাবিপ্রবির দুর্নীতি রোধে অপেক্ষমাণ মেধাতালিকা প্রকাশ, ২০২৩ সালের জানুয়ারি মাসের মধ্যে ৯০ শতাংশ ছাত্র-ছাত্রীর চূড়ান্ত ভর্তি সম্পন্ন না হলে ক্লাস শুরু না করা, প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আলাদাভাবে মাইগ্রেশন অন/অফ অপশন রাখা, কনফার্মেশন ছাড়া একজনের একই বিশ্ববিদ্যালয়ে তিনবারের বেশি মেধাতালিকায় স্থান বা সাবজেক্ট মাইগ্রেশন না করা এবং একজন সর্বোচ্চ কতবার ভার্সিটি মাইগ্রেশন করতে পারবে তার নির্দিষ্ট করে দেওয়া। 


সর্বশেষ সংবাদ