শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় মেধা ও মাইগ্রেশন তালিকা প্রকাশ

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় মেধা ও মাইগ্রেশন তালিকা প্রকাশ
শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়   © টিডিসি ফটো

নেত্রকোনায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ১ম মাইগ্রেশন ও ২য় মেধাতালিকা প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তালিকা অনুযায়ী আগামীকাল শুক্রবার (১৮ নভেম্বর) ভর্তি কার্যক্রম শুরু হবে। 

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকা্রের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ মেধাতালিকা প্রকাশ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। দ্বিতীয় মেধাতালিকা দেখতে এখানে ক্লিক করুন

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ - ২০২২ শিক্ষাবর্ষে গুচ্ছভূক্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি প্রক্রিয়ার দ্বিতীয় পর্যায় আগামী ১৮ নভেম্বর দুপুর ১২:০০ টা হতে ২১ নভেম্বর রাত ১১:৫৯ টার মধ্যে GST ওয়েবসাইট (https://gstadmission.ac.bd/)-এর মাধ্যমে সম্পন্ন করতে হবে। 

প্রত্যেক আবেদনকারী তার আবেদনকৃত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতকৃত মেধাক্রম ও প্রদত্ত বিভাগ পছন্দক্রম অনুযায়ী সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে একটি নির্দিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হবে। দ্বিতীয় পর্যায়ে ভর্তির জন্য নির্বাচিত বিভাগ, মাইগ্রেশনের বর্তমান অবস্থাসহ অন্যান্য তথ্য স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে। দ্বিতীয় পর্যায়ে যে সকল আবেদনকারী প্রথমবার প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হয়েছে শুধুমাত্র তাদের ভর্তির ক্ষেত্রে নিজের সময়সূচী অবশ্যই মানতে হবে। 

১। অনলাইনে প্রাথমিক ভর্তি ও ফি প্রদানঃ ১৮ নভেম্বর দুপুর ১২:০০ টা হতে ২১ নভেম্বর রাত ১১:৫৯ টা পর্যন্ত।
২। মূল কাগজপত্র জমাঃ ১৯ নভেম্বর হতে ২২ নভেম্বরের মধ্যে এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র 

GST-ভূক্ত কোন বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে প্রাথমিক ভর্তি সম্পন্ন করে থাকলে পুনরায় ভর্তি হবার প্রয়োজন হবে না। তবে আবেদনকারী একইসাথে অন্য এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হলে তার ভর্তি অন্য বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর (University Migration) করতে পারবে। মাইগ্রেশনের জন্য  https://gitadmission.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে University Migration সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে কোন বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হবার প্রয়োজন নাই। মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয়ে জমা আছে সেখানেই থাকবে।

এবার গুচ্ছের কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুসারে একজন ভর্তিচ্ছু শিক্ষার্থী ৫০০ টাকা জমা দিয়ে একটি বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পেরেছে। বিজ্ঞানের ইচ্ছুক শিক্ষার্থীরা ‘এ’ ইউনিট ছাড়াও ‘বি’ এবং ‘সি’ ইউনিটেও আবেদন করতে পেরেছেন।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় সরকারের অথার্য়নে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। ২০১৭ সালের ৩০ জানুয়ারি নিয়মিত মন্ত্রীসভায় নেত্রকোণা জেলায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপনের নীতি পাশ হয়। প্রথমদিকে এটিকে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে স্থাপনের কথা থাকলেও পরে সাধারণ বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠার ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞানের পাশাপাশি মানবিক, বাণিজ্যের বিষয়গুলোও এখানে পড়ানো হবে। বর্তমানে বাংলাদেশে ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। একই দিনে জামালপুরে আরেকটি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়ও প্রতিষ্ঠার জন্য অনুমোদন দেয়া হয়। নতুন দুটি বিশ্ববিদ্যালয় নিয়ে এর সংখ্যা হবে ৪০টি।

শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার নামে নেত্রকোনায় এটি প্রতিষ্ঠিত হয়। এটি একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. রফিক উল্লাহ খান স্বপ্ন দেখেন যে এই বিশ্ববিদ্যালয় একদিন আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হবে। এই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এগিয়ে নিয়ে যাবে এদেশেকে।


সর্বশেষ সংবাদ