গুচ্ছের ভর্তি আবেদন শেষ ২৭ অক্টোবর

ভর্তি
শিক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে। আবেদনগ্রহণ চলবে ২৭ অক্টোবর পর্যন্ত। আর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে ১৪ অক্টোবর।

গত ২৯ সেপ্টেম্বর গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। 

জানা গেছে, এবার একটি ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি আবেদন করতে হবে। ওয়েবসাইট এক হলেও প্রতিটি বিশ্ববিদ্যালয়ে পৃথক পৃথকভাবে আবেদন করতে হবে। একজন শিক্ষার্থী তিনটি ইউনিটেই আবেদন করতে পারবেন। প্রতি ইউনিটে আবেদন ফি ৫০০ টাকা।

আবেদনগ্রহণ প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রতিটি বিশ্ববিদ্যালয় পৃথক পৃথক ভাবে একটি মেধাতালিকা তৈরি করবে। এই তালিকা তারা সেন্ট্রাল এডমিশন কমিটির কাছে পাঠাবে। এরপর সেন্ট্রাল কমিটি কেন্দ্রীয়ভাবে একটি মেধাতালিকা তৈরি করে ওয়েবসাইটে প্রকাশ করবে। সেই তালিকা অনুযায়ী শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

প্রথম মেধাতালিকায় চান্সপ্রাপ্ত শিক্ষার্থীদের আবশ্যিকভাবে ভর্তি হতে হবে। ভর্তি না হলে তার সেই আসন ফাঁকা ঘোষণা করা হবে। মেধাতালিকায় শিক্ষার্থীরা যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে সেখানে তাকে ৫ হাজার টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে। ভর্তির সাথে তাকে তার সার্টিফিকেটগুলো জমা দিতে হবে। এরপর সে মাইগ্রেশনের সুযোগ পাবে। এবার যেকোন ধরনের কোটায় ভর্তির নূন্যতম যোগ্যতা ৩০ নম্বর। ৩০ এর নিচে পেলে আবেদনের সুযোগ থাকবে না।


সর্বশেষ সংবাদ