রোনালদো কি ইহুদি বিরোধী পোস্ট দিয়েছেন?

রোনালদো
রোনালদো কি ইহুদি বিরোধী পোস্ট দিয়েছেন?

কালের কণ্ঠ, ডিবিসি নিউজ এর মতো মূলধারার কয়েকটি সংবাদমাধ্যমসহ বেশ কিছু অনলাইন পোর্টালে একটি খবর প্রকাশিত হয়েছে। কালের কণ্ঠ শিরোনাম করেছে "ফিলিস্তিনি সাংবাদিকের সমর্থনে ইহুদিবিরোধী পোস্ট রোনালদোর"।

লিংক: www.kalerkantho.com/online/world/2019/11/21/841850

ডিবিসি নিউজের শিরোনাম, "ইহুদী বিরোধী পোস্ট রোনালদোর"।

লিংক: dbcnews.tv/news/ইহুদী-বিরোধী-পোস্ট-রোনালদোর

খবরটির সাথে রোনালদোর একটি ছবি (স্ক্রিনশটে দেখুন) যুক্ত করা হয়েছে যাতে দেখা যাচ্ছে তার একটি চোখ ব্যান্ডেজ করা।

কালের কণ্ঠের প্রতিবেদনে বলা হয়েছে--

"গত শুক্রবার অধিকৃত পশ্চিম তীরে বিক্ষোভের সংবাদ সংগ্রহের সময় ইসরায়েলি সেনাদের গুলিতে বাম চোখ হারান সাংবাদিক মোয়াজ আমারনা। মোয়াজের চোখ হারানোর ঘটনায় ফিলিস্তিনসহ মুসলিম দেশগুলোতে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে।

এ ঘটনার পর ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো সামাজিক যোগাযোগের মাধ্যমে একটি ছবি পোস্ট করেছেন। তাতে দেখা যায়, রোনালদোর বাম চোখে ব্যান্ডেজ করা। অর্থাৎ এক চোখ হারিয়েছেন তিনি।"

কালের কণ্ঠের প্রতিবেদন থেকে বুঝা যায় রোনালদো চোখ হারানো ফিলিস্তিনি সাংবাদিকের সমর্থনে নিজের চোখ ব্যান্ডেজ দিয়ে প্রতীকী প্রতিবাদের ছবি প্রকাশ করেছেন।

প্রকৃতপক্ষে এই খবরটি ভুয়া। রোনালদো সামাজিক যোগাযোগ মাধ্যমে (টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম) নিজে একাউন্টে এমন কোনো ছবি পোস্ট করেননি। এবং উপরের সংবাদমাধ্যমগুলোর দাবি অনুযায়ী কোনো 'ইহুদীবিরোধী পোস্ট'ও করেননি।

মূল ঘটনা হলো আল জাজিরা স্পোর্টস চ্যানেলের সিনিয়র ডিজাইনার মোহাম্মদ মনসুর গত ১৭ নভেম্বর তার ফেসবুক একাউন্টে রোনালদো, মেসি, সালাহ সহ আরও অনেক ফুটবল তারকার এক চোখে ব্যান্ডেজ করা ছবি পোস্ট করেন। পোস্টে তিনি বলেছেন--

“What if one of your favorite celebrities has been in an accident that caused him to lose one of his eyes. What would have been your reaction? Fortunately this hasn't happened but unfortunately this is what happened to the journalist Moua'ad Amarneh as a result of being shot by one of the Israeli occupation snipers while covering the confrontations and outrage that is happening now in Hebron which caused the aforementioned journalist to lose his left eye.”

মনসুরের পোস্টের লিংক:
https://www.facebook.com/mmans07/posts/10156458482977155

অর্থাৎ “দুর্ঘটনায় যদি কোনো ফুটবল তারকার এক চোখ অন্ধ হয়ে যায় তখন আপনার প্রতিক্রিয়া কী হবে? সৌভাগ্যক্রমে সেটি ঘটে নি। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি সাংবাদিক মোয়াজ আমারনা একটি চোখ হারিয়েছেন ফিলিস্তিনের হেব্রন শহরে একটি বিক্ষোভ কভারেজের সময়।”

নিজের পোস্টে আল জাজিরার ডিজাইনার মোহাম্মদ মনসুর ছবিগুলোর ক্রেডিটে লিখেছেন, “art work by Mohammad Mansour”. পরবর্তীতে মোহাম্মদ মনসুরের এই ডিজাইন করা ছবিগুলোকেই ভুয়া সংবাদে ব্যবহার করা হচ্ছে।

রোনালদোর যে ছবিটিকে মনসুর এডিট করে ব্যান্ডেজ যুক্ত করেছেন সেটিই কালের কণ্ঠ, ডিবিসির প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে। রোনালদোর এডিটেড ছবিটির মূল কপি ২০১৮ সালে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে, যেখানে দেখা যাচ্ছে একই ছবিতে তার চোখে কোনো ব্যান্ডেজ নেই। তেমন একটি সংবাদ প্রতিবেদনের লিংক: https://www.standardmedia.co.ke/…/cristiano-ronaldo-given-n…

আরও দেখুন আমাদের ওয়েবসাইটে: https://www.bdfactcheck.com/factcheck/187


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x