পূজামণ্ডপের সামনে মোনাজাতের ভাইরাল ছবিটি ভুয়া

ভাইরাল হওয়া ছবিটি
ভাইরাল হওয়া ছবিটি  © সংগৃহীত

দেশে উদ্যাপিত হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে পূজা ঘিরে দেশজুড়ে রয়েছে আতঙ্ক, উদ্বেগ। এমন পরিস্থিতিতে প্রতিমা পেছনে রেখে মুসলিমদের মোনাজাতের একটি ছবি সোশ্যাল মিডিয়া ছড়িয়ে পড়েছে।

তবে ফ্যাক্টচেক প্রতিষ্ঠান ফ্যাক্টওয়াচের অনুসন্ধানে দেখা যায়, প্রতিমা পেছনে রেখে মুসলিম ধর্মাবলম্বীদের মোনাজাতের ছবিটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে তৈরি করা হয়েছে।

প্রতিষ্ঠানটির এক প্রতিবেদনে বলা হয়েছে, উক্ত ব্যক্তিরা একটি কবরের সামনে হাত তুলে মোনাজাত করছিলেন। তাদের মোনাজাতের ছবিটি পূজামণ্ডপের সামনে প্রতিস্থাপন করা হয়েছে।

11-1024x885 (1)

প্রথমত, সর্ববামে নীল পাঞ্জাবি পরিহিত ব্যক্তির শরীরের অংশবিশেষ একেবারেই অদৃশ্য হয়ে গিয়েছে এবং পেছনের পূজা মণ্ডপের অংশবিশেষ দেখা যাচ্ছে।

দ্বিতীয়ত, সর্বডানের ব্যক্তির মোনাজাতরত হাতের সাথে লাগোয়া অপর এক ব্যক্তির সাদা পাঞ্জাবির অংশবিশেষ (বা অন্য কোনো কাপড়) দেখা যাচ্ছে,কিন্তু সম্পূর্ণ শরীর দেখা যাচ্ছে না।

আরও বলা হয়, ৫ জন ব্যক্তির মোনাজাত করা মূল ছবিটি ২০২৩ সালের ৫ই ফেব্রুয়ারি তারিখে বিভিন্ন পেজ এবং একাউন্ট থেকে দেখা যাচ্ছে। 

এই ছবিতে পূর্বের অসংগতি দু’টি নাই। এখানে বাম পাশের নীল পাঞ্জাবি পরিহিত ব্যক্তির সম্পূর্ণ শরীর এবং দুই হাত দেখা যাচ্ছে। একেবারে ডান পাশের ব্যক্তির পাশে অপর একজন ব্যক্তি দণ্ডায়মান রয়েছেন বলে ধারণা করা যাচ্ছে, যদিও ছবির ফ্রেমে তিনি আসেননি।

এসকল ছবির ক্যাপশন থেকে জানা যাচ্ছে যে, আল্লামা হাফিজুর রহমান সিদ্দিকী ও মুফতি হেদায়েত উল্লাহ আজাদীসহ কয়েকজন মুসল্লী চরমোনাই মরহুম পীর সাহেব হুজুরের কবর জিয়ারত করার সময়ে এই ছবি তোলা হয়েছিল। অর্থাৎ এটা নিশ্চিত বোঝা যাচ্ছে যে কবর জিয়ারতের এই ছবিটাকেই পূজামণ্ডপের সামনে জুড়ে দিয়ে ভুল দাবিতে প্রচার করা হচ্ছে। 


সর্বশেষ সংবাদ