উপকূলের ছবি তুলে আন্তর্জাতিক পুরস্কার পেলেন কলেজছাত্র শাহিন

উপকূলের ছবি তুলে আন্তর্জাতিক পুরস্কার পেলেন কলেজছাত্র শাহিন
শাহিন আলম  © টিডিসি ফটো

বাংলাদেশ ও বিশ্বজুড়ে জলবায়ু সংকট মোকাবেলায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত ফটোগ্রাফি প্রতিযোগিতা ও ভার্চুয়াল প্রদশর্নী ‘ক্লাইমেট ক্লিক’ এ প্রথম স্থান অধিকার করেছেন সাতক্ষীরা সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থী ও উপকূলীয় শ্যামনগর উপজেলার পাতাখালি গ্রামের এস এম শাহিন আলম।

বৃহস্পতিবার (১২ আগস্ট) রাতে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্ট ও প্রকাশ আয়োজিত এই ফটোগ্রাফি প্রতিযোগিতা ও ভার্চুয়াল প্রদশর্নীর প্রতিযোগীদের নাম প্রকাশ করা হয়। উপকূলীয় জেলাসহ সারা দেশ থেকে এ প্রতিযোগিতায় অসংখ্য তরুণরা অংশগ্রহণ করেন।

আন্তর্জাতিক যুব দিবস ও কোস্টাল ইয়ুথ এ্যাকশন হাবের প্রথম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এর সমন্বয়ক সোহানুর রহমান প্রতিযোগিদের নাম প্রকাশ করেন। প্রতিযোগীদের নাম প্রকাশকালে উপস্থিত ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, ইয়াং পিপল একশন এইডের ম্যানেজার নাজমুল আহসান, ব্রিটিশ কাউন্সিল ‘প্রকাশ’ এর টিম লিডার জেরি ফক্স। আলোচনা সভায় সারা বাংলাদেশ থেকে দেড় শতাধিক যুব অংশ নেন।

ফটোগ্রাফি প্রতিযোগিতায় প্রথম হওয়া প্রসঙ্গে এস এম শাহিন আলম বলেন, শত কথা একটি ছবির মাধ্যমে প্রকাশ করা যায়, সবচেয়ে বড় কথা আমরা যে বৈশ্বিক সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছি তা বিশ্ববাসীর কাছে তুলে ধরতে চাই। তৃণমূল থেকে আমাদের সমস্যা আমি ছবির মাধ্যমে তুলে ধরতে ভালোবাসি। প্রতিযোগিতায় প্রথম হওয়া আমার কাছে যতটা না গর্বের তার থেকে বেশি গর্বের জায়গা আমরা যে ভালো নেই তা জানাতে পারছি।

তিনি আরও বলেন, ‘অন্যান্য উপকূলীয় অঞ্চলের থেকে সাতক্ষীরা বেশি ক্ষতিগ্রস্ত সেটা এই প্রথম হওয়ার মাধ্যমেও প্রকাশ পেলো। ভবিষ্যতে উপকূলের অবস্থা ছবির ভাষায় আরো প্রকাশ করতে চাই।’

শাহিন আলমের অর্জনে তাকে শুভেচ্ছা জানিয়েছে সাতক্ষীরার শিক্ষার্থীদের মোর্চা সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটি। সংগঠনটির সভাপতি শেখ শাকিল হোসেন বলেন, মেধা, পরিশ্রম ও নিষ্ঠার মাধ্যমে শাহিন উপকূলের মুখপাত্রে পরিণত হয়েছে। শাহিন আলম সাতক্ষীরার শিক্ষার্থীদের জন্য অনুসরণীয়।

শাহিন আলম সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের জেলা সমন্বয়ক।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x