জর্জ ফ্লয়েড হত্যার ভিডিও ধারণকারী কিশোরী পেলেন পুলিৎজার পুরস্কার

হত্যাকাণ্ড
১৮ বছর বয়সী কৃষ্ণাঙ্গ তরুণী ডারনেল্লা ফ্রেজিয়ারকে পুলিৎজার পুরস্কারে ভূষিত করা  © টিডিসি ফটো

সাংবাদিকতায় নোবেল পুরস্কার খ্যাত পুলিৎজার পুরস্কার ২০২১ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এবার বিশেষ সাংবাদিকতা ক্যাটাগরিতে ১৮ বছর বয়সী কৃষ্ণাঙ্গ তরুণী ডারনেল্লা ফ্রেজিয়ারকে পুলিৎজার পুরস্কারে ভূষিত করা হয়েছে।

শুক্রবার (১১ জুন) এই পুরস্কার ঘোষণা করা হয়। নিজের মুঠোফোনে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হাতকড়া পরানো অবস্থায় পুলিশি নির্যাতনের ভিডিওটি করেন তিনি। ফ্রেজিয়ারের করা ভিডিওটি পুলিশ সদস্য ডেরেক শাউভিনের বিরুদ্ধে প্রমাণ হিসেবে গ্রহণ করেছেন যুক্তরাষ্ট্রের আদালত। ফ্রেজিয়ার সম্পর্কে পুলিৎজার পর্ষদ জানিয়েছে, সাংবাদিকদের সত্য ও ন্যয়ের পথে অভিযানে নাগরিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা তার এ কাজের মাধ্যমে উজ্জ্বল হয়েছে।

এছাড়া যুক্তরাষ্ট্রের পুলিশ ব্যবস্থায় বর্ণ বৈষম্যের ওপর সাংবাদিকতার স্বীকৃতি হিসেবে পুলিৎজার পুরস্কার পেয়েছে দ্য মিনিয়াপলিস স্টার ট্রিবিউন, বার্তাসংস্থা রয়টার্স ও দ্য আটলান্টিক। কোভিড-১৯ মহামারী নিয়ে ধারাবাহিক সংবাদ প্রচারের জন্য পুরস্কৃত করা হয়েছে নিউইয়র্ক টাইমসকে।

জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদের ছবি প্রকাশ করে ব্রেকিং নিউজ চিত্রগ্রহণ বিভাগে পুরস্কার জিতেছে অ্যাসোসিয়েটেড প্রেস। লস অ্যানজেলেস টাইমসের রবার্ট গ্রিনকে পুরস্কৃত করা হয়েছে জামিন পদ্ধতির সংস্কার ও কারাগার নিয়ে তার সম্পাদকীয় লেখার জন্য। জনসেবা সাংবাদিকতার সম্মান দেওয়া হয়েছে নিউ ইয়র্ক টাইমসকে। পুলিৎসার পুরস্কারের ২২টি বিভাগের মধ্যে এটিকেই সবচেয়ে লোভনীয় বিবেচনা করা হয়। করোনাভাইরাস মহামারী নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদপত্রটি।

১৯১৭ সাল থেকে এই পুরস্কার সাংবাদিক এবং সংবাদ মাধ্যমগুলো দেওয়া হচ্ছে। সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার এটি। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতিবছর পুরস্কার ঘোষণা করে। সংবাদপত্র প্রকাশক জোসেফ পুলিৎজারের উইল অনুযায়ী নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় এই পুরস্কারের ব্যবস্থাপনা করে।


x