১ লাখ ৬ হাজারের মধ্যে সেরা বাংলাদেশের তৌহিদের ছবি

প্রতিযোগিতায় প্রথম হওয়া ছবি ও তৌহিদ পারভেজ
প্রতিযোগিতায় প্রথম হওয়া ছবি ও তৌহিদ পারভেজ  © সংগৃহীত

উইকিপিডিয়ার আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় ৩৪টি দেশের ১ লাখ ৬ হাজার ছবির মধ্যে প্রথম হয়েছে বাংলাদেশের শৌখিন ফটোগ্রাফার তৌহিদ পারভেজ বিপ্লবের তোলা ছবি। প্রতিযোগিতায় সেরা হওয়া ছবিটি হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে তোলা।

বৃহস্পতিবার উইকিপিডিয়ার ওয়েব সাইটে চূড়ান্ত পর্বের ফলাফল প্রকাশ করা হয়। প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেছে ইতালিয়ান আলোকচিত্রী লুকা ক্যাসেলের তোলা ছবি এবং তৃতীয় হয়েছেন আরও একজন বাংলাদেশি নাওয়াজ শরিফ। তার ছবিটি লাউয়াছড়া থেকে তোলা। এছাড়াও ৭ম এবং ১৫তম স্থানে রয়েছেন আরও দুইজন বাংলাদেশি মেহেদি হাসান এবং দিপু।

এতবড় একটি আন্তর্জাতিক আসরে বিজয়ী হওয়ার ব্যাপারে জানতে চাইলে তৌহিদ পারভেজ জানান, বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে প্রথম হওয়া অবশ্যই নিজের এবং বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের। সামনে আরো বড় বড় প্রতিযোগিতায় অংশ নিয়ে দেশের সুনাম ধরে রাখতে চাই।

তৌহিদ পারভেজ বিপ্লব পেশায় একজন ব্যবসায়ী হলেও ২০১৫ সাল থেকে প্রফেশনাল ফটোগ্রাফির সাথে যুক্ত রয়েছেন। প্রফেশনাল ফটোগ্রাফির পাশাপাশি তৌহিদ পারভেজ বিপ্লব বিভিন্ন ধরণের সমাজ সেবা মূলক কাজ করে থাকেন। বগুড়া ফটোগ্রাফি ক্লাবের উদ্যোগে বিভিন্ন অনুপ্রেরণা মূলক কাজ, সমাজের উন্নয়ন, প্রাকৃতিক বিপর্যয়ের সময় তিনি ত্রাণ সরবরাহ করে থাকেন। তার সামাজিক কর্মকাণ্ডে এখন তরুণদের কাছে এক অনুপ্রেরণার নাম।

তৌহিদ পারভেজের তোলা ছবি যুক্তরাষ্ট্রের ফোর্বস, ইনসাইডার, অস্ট্রেলিয়ার ডাই প্রেস, মেক্সিকোর ইউনিভিশন, লন্ডনের ডেইলি মেইলসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

প্রসঙ্গত, উইকি লাভস আর্থ-২০২০ এর মে মাস থেকে শুরু হয়ে জুলাই পর্যন্ত ছবি জমা পড়ে। আগস্টে সব দেশ থেকে ১০টি করে সেরা ছবি আন্তর্জাতিক প্রাঙ্গণে পাঠানো হয়। বাংলাদেশ থেকে ৩০৪ জনের ১ হাজার ৮৯৪টি ছবি জমা পড়ে, যেখানে তৌহিদ পারভেজ বিপ্লবের ছবি সেরা দশে অবস্থান করে ১ম, ৪র্থ ও ৬ষ্ঠ স্থান নিয়ে। বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে এই ৩টি ছবি ছাড়াও আরও ৭টি ছবি নির্বাচিত হয়।


সর্বশেষ সংবাদ