স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় জাককানইবি শিক্ষার্থীর সাফল্য

রাদ আহমেদ ফুয়াদ
রাদ আহমেদ ফুয়াদ  © টিডিসি ফটো

তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট কর্তৃক আয়োজিত ``তারেক মাসুদ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা-২০২০’’ এ সেরা তিনে জায়গা করে নিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) শিক্ষার্থী রাদ আহমেদ ফুয়াদের শর্ট ফিল্ম ‘নিয়েন্তে এন রিয়েলতা’।

রবিবার (০৬ ডিসেম্বর) কীর্তিমান চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬৪তম জন্মদিনে অনলাইন লাইভ অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করেন প্রয়াত নির্মাতার স্ত্রী ক্যাথরিন মাসুদ। প্রতিযোগিতায় ১ম- ওয়াহিদ রাজ নির্মিত ‘বায়োস্কোপ’, ২য় হয়েছে কে এম কনকের ‘লটারি' এবং রাদ আহমেদ ফুয়াদের ‘নিয়েন্তে এন রিয়েলতা’ ছবিটি পেয়েছে তৃতীয় পুরস্কার।

চতুর্থবারের মতো আয়োজিত এ প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন মোরশেদুল ইসলাম, ক্যাথরিন মাসুদ, খুশী কবির, প্রসূন রহমান এবং বেলায়াত হোসেন মামুন। আয়োজনটির সহযোগিতায় ছিলো ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও ইমোশন ক্রিয়েটর।

‘নিয়েন্তে এন রিয়েলতা’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির নির্মাতা রাদ আহমেদ ফুয়াদ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ১১তম ব্যাচের ফিল্ম এন্ড মিডিয়া স্ট্যাডিজ বিভাগের শিক্ষার্থী। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড ফটোগ্রাফি ক্লাবের সাধারণ সম্পাদক হিসেবেও তিনি দায়িত্ব পালন করছেন।

শর্ট ফিল্মটি সম্পর্কে তিনি বলেন, ‘‘এটি একটি এক্সপেরিমেন্টাল শর্টফিল্ম। সচরাচর আমরা যা দেখি, সেই সময়ে আমরা মনে মনে সম্পূর্ণ ভিন্ন একটা জিনিস ভাবতে থাকি। আর ভাবনার মাধ্যমেই অন্য একটা বিষয়কে পর্যবেক্ষণ করি। আমাদের মনোজগত এবং বাইরের জগতের একসাথে চলমান এই মিথস্ক্রিয়াটাকেই এই শর্ট ফিল্মে তুলে ধরার চেষ্টা করেছি।’’

৬ মিনিট ২৫ সেকেন্ড দৈর্ঘ্যের এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি ২০২০ সালের জানুয়ারি মাসে তিনি নির্মাণ করেন। ঢাকা ক্যান্টনমেন্ট, মোহাম্মদপুর বসিলা, সাভার, ময়মনসিংহ এবং বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় শর্ট ফিল্মটির দৃশ্য ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

নাম নির্বাচন সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘‘ইতালিয়ান ভাষার শব্দ নিয়েন্তে এন রিয়েলতা এর অর্থ হলো Nothing Actually (বাংলায় কিছুই না)। এই নাম দেওয়ার কারণ হলো, আমাদের চোখের সামনে অনেক কিছুই ঘটে, যেগুলোকে আমরা কিছুই না ভেবে পাশকাটিয়ে চলে যাই, সেই বিষয়গুলোই একটা পর্যায়ে গিয়ে আমাদের কাছে অসাধারণ হয়ে ওঠে। নিয়েন্তে এন রিয়েলতা শর্টফিল্মে এই ধারণাটিকেই উপস্থাপন করা হয়েছে।’’

নিয়েন্তে এন রিয়েলতা এর আগেও NSU International Short Film Festival-2020, 12th IIUSFF-2020, Dhaka International Youth Film Festival-2020 এবং Yframes International Short Film Festival 2020 এ সেরাদের তালিকায় জায়গা করে নেয়। এটি ছাড়াও ফুয়াদ নির্মিত উল্লেখযোগ্য স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রসমূহঃ Vicarious (2019), ভাঙ্গা রেডিও (২০১৯), নুঋ ( ২০১৯), Golden Reminiscence (2020) ইত্যাদি।

তরুণ এই নির্মাতা বলেন, ‘‘এটি আমার জন্য অনেক বড় একটি সাফল্য। এই ধরনের স্বীকৃতিগুলো তরুণ নির্মাতাদের আরো কাজ করতে অনুপ্রেরণা যোগাবে। ভবিষ্যতেও দর্শকদের আরো ভাল কাজ উপহার দিবো ইনশাআল্লাহ।’’


সর্বশেষ সংবাদ