নর্থ সাউথের পল্লব এখন মাইক্রোসফটের ইঞ্জিনিয়ার

পল্লব মাহমুদ
পল্লব মাহমুদ  © সংগৃহীত

উইন্ডোজখ্যাত মাইক্রোসফটের হেডকোয়ার্টারে ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দিয়েছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সাবেক শিক্ষার্থী পল্লব মাহমুদ।

ছোটবেলা থেকেই কম্পিউটারের প্রতি প্রবল আগ্রহ ছিল পল্লবের। পল্লব পড়াশোনা করেছেন মতিঝিল আইডিয়াল স্কুল, নটর ডেম কলেজ এবং সবশেষ নর্থ সাউথে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ই তিনি ডাক পেয়েছিলেন বিশ্বখ্যাত স্যামসান থেকে।

সামস্যান হেড কোয়ার্টারে দু’দফা চাকরি করার পর স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্রের অরেগন ইউনিভার্সিটিতে গ্রাজুয়েশন সম্পন্ন করেন। এছাড়া ‘কমার্স হাব’ ও ‘এক্সপেডিয়া’য় চাকরি করেন। তিনি লেখক, সাংবাদিক ও ভ্রমণগদ্যের সম্পাদক মাহমুদ হাফিজের ছেলে।

ছেলের সফলতায় আপ্লুত বাবা মাহমুদ হাফিজ। তিনি বলেন, ‘শিশুপুত্রকে যখন ডস মুডের পুরোনো কম্পিউটার কিনে দেই নব্বই দশকের শেষভাগে। তখনই স্বপ্ন দেখেছি, জগতের শীর্ষপ্রতিষ্ঠানই হতে হবে তার কর্মস্থল। মাউস নেই, রঙিন মনিটর নেই, অপারেটিং সিস্টেম বলতে ভরসামাত্র ডস। বিশালকায় সাদা কী-বোর্ডের ওপর ক্ষুদ্র হাতের অতি ক্ষুদ্র আঙুল রেখে সাদা-কালো মনিটরে তাকিয়ে তখন শুধু ‘প্যারানয়েড’ গেম খেলা।’

তিনি বলেন, ‘একটু বড় হলে কিনে আনি ড্যাফোডিল ব্র্যান্ডের ডেস্কটপ। তাও ডস মুডের। একে একে কম্প্যাক, আসুস, এইচপি ল্যাপটপ এলো বাসায়। ক্লাস সেভেনে উঠে বন্ধুর সঙ্গে সফটওয়্যার বানিয়ে ফেললো ‘টাইনি মনস্টার’। ওপেন সোর্সে ওয়েবে ছাড়লো গান শোনার সফটওয়্যার। ঘরে-বাইরে তখন তার নাম দেওয়া হয় ‘সাইবার সান’। আমাদের আড়াই দশকের স্বপ্নের ইনিংসের আপাত অবসান।’


সর্বশেষ সংবাদ