শেখ রাসেলের জন্মদিন

অনলাইন কুইজে অংশ নিয়ে জিতুন ল্যাপটপ

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে অনলাইন কুইজ প্রতিযোগিতা
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে অনলাইন কুইজ প্রতিযোগিতা   © সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে অনলাইনে কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রতিযোগিতায় নিবন্ধনের শেষ সময় আগামীকাল (১১ অক্টোবর) রাত ১২টা পর্যন্ত।

৮ থেকে ১৮ বছর বয়সী যে কেউ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। দুটি ভাগে বিজয়ী মোট ১০ জনকে ল্যাপটপ প্রদান করা হবে। প্রতিযোগিদের বয়সের ভিত্তিতে ২টি ভাগে ভাগ করা হবে। ৮ থেকে ১২ বছর বয়সীরা থাকবেন ‘ক’ গ্রুপে। আর ১৩ থেকে ১৮ বছর বয়সীরা ‘খ’ গ্রুপে অন্তর্ভুক্ত হবেন।

পরবর্তীতে, ‘গ্রুপ ক’ এর নিবন্ধনকারীরা ১২ অক্টোবর সন্ধ্যা ৭টা থেকে ৮টার মধ্যে এবং ‘গ্রুপ খ’এর নিবন্ধনকারীরা ১৩ অক্টোবর সন্ধ্যা ৭টা থেকে ৮টার মধ্যে যেকোনো ১০ মিনিট সময়ে অনলাইনে অনুষ্ঠিত ওই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

এমসিকিউ পদ্ধতিতে দেয়া সকল প্রশ্নের উত্তরের জন্য চারটি বিকল্প থেকে একটি সঠিক উত্তর বাছাই করতে হবে। কম সময়ে সর্বোচ্চ সংখ্যক উত্তরদাতা থেকে বিজয়ী নির্বাচন করা হবে। তবে চূড়ান্ত বিজয়ীদের ক্ষেত্রে বয়স যাচাই সাপেক্ষে পুরস্কার প্রদান করা হবে।

‘ক’ ও ‘খ’ দুটো গ্রুপ থেকেই ৫ জন করে অর্থাৎ মোট ১০ জন বিজয়ীর প্রত্যেককে দেওয়া হবে কোর আই ৭ থেকে ১১ জেনারেশন মানের ল্যাপটপ।

একজন প্রতিযোগি একবারই কেবল কুইজে অংশগ্রহণ করতে পারবেন। ভুল কিংবা মিথ্যা তথ্য দিয়ে অংশগ্রহণ করলে তাকে প্রতিযোগিতা থেকে বাতিল বলে গণ্য করা হবে।

নিয়মাবলী:

* প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বরাদ্দকৃত সময় ১০ মিনিট।
* সকল প্রশ্নের মান সমান। ভুল উত্তরের জন্য কোনো নম্বর কাটা যাবে না।
* সকল প্রশ্নের উত্তরের জন্য চারটি বিকল্প থেকে একটি সঠিক উত্তর বাছাই করতে হবে (এমসিকিউ)।
* কম সময়ে সর্বোচ্চ সংখ্যক উত্তরদাতা থেকে বিজয়ী নির্বাচন করা হবে।
* চূড়ান্ত বিজয়ীদের ক্ষেত্রে বয়স যাচাই সাপেক্ষে পুরস্কার প্রদান করা হবে।

সুযোগ সুবিধাসমূহ:

গ্রুপ ক: ৮-১২ বছর, ৫টি ল্যাপটপ (কোর আই ৭-১১ জেনারেশন)

গ্রুপ খ: ১৩-১৮ বছর, ৫টি ল্যাপটপ (কোর আই ৭-১১ জেনারেশন)

আবেদনের যোগ্যতা:

গ্রুপ ক: ৮-১২ বছর

গ্রুপ খ: ১৩-১৮ বছর

কুইজের বিষয়:

শেখ রাসেলের জন্ম, দুরন্ত শৈশব, শিক্ষা জীবন, স্বপ্ন, ভ্রমণ, পছন্দ, খেলাধুলা, তাঁর উপর রচিত গ্রন্থ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে কাটানো মুহূর্তসহ বিভিন্ন বিষয় থেকে প্রশ্ন নির্ধারণ করা হবে।

আবেদন প্রক্রিয়া:

কুইজটি সম্পর্কে বিস্তারিত জানতে ও নিবন্ধন করতে ক্লিক করুন এখানে। 

উল্লেখ্য, শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্ম নেয়। ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল সে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x