শুরু হচ্ছে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াড

শুরু হচ্ছে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াড
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াডের লোগো  © সংগৃহীত

বাংলাদেশের সাধারণ শিক্ষার্থীদের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি চর্চার আগ্রহ বাড়াতে দেশব্যাপী শুরু হচ্ছে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াড। কলেজ, বিশ্ববিদ্যালয় সমপর্যায়ের কওমি, সাধারণ, আলিয়াসহ সকল মাধ্যমের শিক্ষার্থীরাই এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগিতায় বিজয়ীরা ৩০ লাখ টাকা সমমূল্যের পুরষ্কার ও একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ পাবেন।

আয়োজক সূত্রে জানা যায়, ৫ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে (https://forms.gle/P3Po3yo2CUamaLhRA) ঠিকানায় রেজিস্ট্রেশন করতে হবে। এরপর ১২ মার্চ নিবন্ধিত প্রতিযোগিদের নিয়ে অনলাইনে এমসিকিউ পদ্ধতিতে প্রাথমিক বাছাই অনুষ্ঠিত হবে। প্রাথমিক বাছাইপর্বে বিজয়ীদের নিয়ে লিখিত পরীক্ষা হবে। এই পর্যায়ে বিজয়ীদের নিয়ে জাতীয় প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় বিজয়ী প্রথম ২০০ জনকে বিশেষ পুরস্কার দেওয়া হবে। এ ছাড়াও জাতীয় পর্যায়ের বিজয়ীদের জন্য থাকবে প্রিন্টেড সনদপত্র এবং সকল অংশগ্রহণকারীর জন্য ডিজিটাল সনদপত্র থাকবে।

অলিম্পিয়াডে অংশগ্রহণের সিলেবাস হিসেবে মোহাম্মাদ হামিদুল্লাহর লেখা ইসলাম পরিচিতি, সাইয়েদ আবুল হাসান আলী নদভীর লেখা মুসলমানদের পতনে বিশ্ব কি হারালো, সফিউর রহমান মোবারকপুরীর লেখা আর রাহীকুল মাখতুম, ফিরাস আল খতিবের লেখা লস্ট ইসলামিক হিস্ট্রি, মুসা আল হাফিজের লেখা শতাব্দীর চিঠি, প্রিন্স মুহাম্মাদ সজলের লেখা সানজাক-ই-উসমান বইগুলোকে নির্ধারণ করা হয়েছে।

অলিম্পিয়াড আয়োজক কমিটির চেয়ারম্যান মাওলানা মুসা আল হাফিজ বলেন, ইসলামিক হিস্ট্রি অ্যান্ড কালচার অলিম্পিয়াড বাংলাদেশে ইসলামের ইতিহাস ও সংস্কৃতির জ্ঞানগত ও আচারগত উজ্জীবনের একটি বুদ্ধিবৃত্তিক প্রচেষ্টা। এর উদ্দেশ্য আমাদের জীবন ও জগতকে সাজাতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি যে মহোত্তম বার্তা দেয়, তাকে জানা ও জানানো এবং এর গঠনমূলক অনুশীলনের প্রণোদনা বাড়ানো। মূলত ইসলামের জীবনাবেদনকে নিয়ে অজ্ঞতার বিপরীতে আমাদের এনলাইটেনমেন্টের লক্ষ্যে নিবেদিত।

প্রতিযোগিতাটি আয়োজন করছে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াড আয়োজক কমিটি। স্পনসর হিসেবে রয়েছে সোজলার পাবলিকেশন, এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশ, রকমারি.কম, সমকালীন প্রকাশন, গার্ডিয়ান পাবলিকেশন্স, মাকতাবাতুল আসলাফ, প্রচ্ছদ প্রকাশন, মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে আওয়ার ইসলাম এবং সোশ্যাল এনগেজমেন্ট পার্টনার হিসেবে রয়েছে মিম্বার। অলিম্পিয়াড সংক্রান্ত যেকোন তথ্য [email protected] এই ঠিকানায় ইমেইল করে জানা যাবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x