০৭ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪৫

চট্টগ্রামের সেরা ১০ কলেজ যেগুলো

শিক্ষার্থী  © ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোর কলেজ র‍্যাংকিং প্রকাশিত হয়েছে। কেপিআই এর ভিত্তিতে তৈরি করা এই র‌্যাংকিংয়ে জাতীয় পর্যায়ে প্রথম হয়েছে রাজশাহী কলেজ। কলেজটি ৭০ দশমিক ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। 

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান এ র‍্যাংকিং তালিকা ঘোষণা করেন। 

এ সময় তিনি অঞ্চলভিত্তিক সেরা কলেজের নামও ঘোষণা করেন। প্রকাশিত  র‌্যাঙ্কিং অনুযায়ী ঢাকা অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, সিলেট অঞ্চলে ৬টি, বরিশাল অঞ্চলে ৪টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলের ৮টিসহ মোট ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছে। 

আরও পড়ুন: বেতন ছাড়াই ৮ মাস, অধিদপ্তরের গেটে তালা দিল শিক্ষকরা

এর মধ্যে চট্টগ্রাম অঞ্চলের সেরা দশ কলেজ হলো- কুমিল্লার সরকারি ভিক্টোরিয়া কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজ, নোয়াখালী সরকারি কলেজ, ফেনী সরকারি কলেজ, চট্টগ্রামের সরকারি সিটি কলেজ, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ, চট্টগ্রামের সরকারি হাজী মুহাম্মদ মহসীন কলেজ, কুমিল্লার মোশাররফ হোসেন খান চৌধুরী ডিগ্রি কলেজ, চাঁদপুর সরকারি কলেজ এবং চট্টগ্রাম সরকারি উইমেন্স কলেজ।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে কলেজ র‌্যাঙ্কিং কার্যক্রম শুরু হয়।  নির্বাচিত এসব কলেজগুলোকে প্রণোদনা দেওয়া হবে। কলেজগুলোর কার্য সম্পাদন সূচক যেমন- একাডেমিক কার্যক্রম, কলেজ ব্যবস্থাপনা, অবকাঠামো, পঠন-পাঠনে শিক্ষার্থী উপস্থিতি প্রভৃতি বিষয়ের পরিপ্রেক্ষিতে র‌্যাঙ্কিংয়ের জন্য মানদণ্ড নির্বাচন করা হয়।