‘বাঁধন’ ঢাকা কলেজ ইউনিটের উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়

বাঁধন
ঢাকা কলেজে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পরিচালনা করেছে ‘বাঁধন’ ইউনিট  © সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ঢাকা কলেজে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পরিচালনা করেছে ‘বাঁধন’ ইউনিট। সারা দিনব্যাপী ঢাকা কলেজের শহীদ মিনারের সামনে এই কর্মসূচী পালন করা হয়। রবিবার (১৪ আগস্ট) সকাল থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ।

উদ্বোধনী অনুষ্ঠানে কলেজ অধ্যক্ষ বলেন, আগে মানুষের মাঝে রক্ত দান নিয়ে ভীতিকর পরিস্থিতি ছিল। তারা মনে করত রক্তদান স্বাভাবিক কোনো বিষয় নয়। কিন্তু বাঁধনসহ অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনের ঐকান্তিক প্রচেষ্টায় বর্তমানে রক্তদান সবার কাছে সহজ সাধ্য একটি বিষয়ে পরিণত হয়েছে। 

তিনি আরও বলেন, বাঁধন ঢাকা কলেজ ইউনিটের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উৎসাহিত করার এই প্রক্রিয়ার ফলে শিক্ষার্থীরা অনেকই উপকৃত হবেন। বাঁধনের কার্যক্রমকে আরো গতিশীল করতে আমরা সর্বাত্মক সহযোগিতা করব।

অনুষ্ঠানে উপস্থিত কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন বলেন, সাধারণ শিক্ষার্থীরা এসব কার্যক্রমের মাধ্যমে নিজেদের জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে পারছে পাশাপাশি মানুষেরও উপকার হচ্ছে। আমরা চাই মানুষের কল্যাণ হয় এমন কাজে শিক্ষার্থীদের আগ্রহ আরো বেশি বৃদ্ধি পাক। ঢাকা কলেজ প্রশাসন সবসময় ভালো কাজকে উৎসাহিত করেছে এবং সামনেও করে যাবে।

আরও পড়ুন: গাড়ি আটকে কুবি শিক্ষার্থীদের আন্দোলন 

ঢাকা কলেজ ইউনিটের শিক্ষক উপদেষ্টা মোঃ ওবায়দুল করিম বলেন, আগামী দিনে এমন সেবা কার্যক্রম আরো বাড়ানো হবে। নানা সীমাবদ্ধতার মাঝেই বাঁধন, ঢাকা কলেজ ইউনিটের কার্যক্রম গতিশীল হচ্ছে। ঢাকা কলেজে বাঁধনের বয়স ২২ বছর। এই দীর্ঘ সময়ে সাধারণ মানুষের জন্য প্রায় ১৫০০০ ব্যাগ রক্তের ব্যবস্থা এই সংগঠনের মাধ্যমে হয়েছে। আমরা চেষ্টা করছি সাধারণ শিক্ষার্থীদের মাঝে বাঁধনের কার্যক্রম আরো বেশি বাড়ানোর। 

এসময় আরো উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দীন, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আ.ক.ম. রফিকুল আলম, সহযোগী অধ্যাপক শেখ সাব্বির, বাঁধন ঢাকা কলেজ ইউনিটের সভাপতি সাজ্জাদ হোসেন, সাধারণ সম্পাদক  শাহাদাত হোসেন সহ সংগঠনটির বর্তমান ও সাবেক নেতৃবৃন্দ।


x

সর্বশেষ সংবাদ