বঙ্গমাতার আদর্শ সকলের অনুসরণ করতে হবে: সৌমিত্র শেখর

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. সৌমিত্র শেখর  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, বঙ্গবন্ধুর জীবন তো আমরা অনুসরণ করবো। কিন্তু বঙ্গবন্ধুর সাথে যে মানুষটি নীরবে নিভৃতে কাজ করে গেছেন সেই বঙ্গমাতার জীবন দর্শন, আদর্শও আমাদের সকলের অনুসরণ করতে হবে, পালন করতে হবে।

সোমবার (০৮ আগস্ট) বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক সৌমিত্র শেখর বলেন, বঙ্গবন্ধুর ছায়া ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব। তাঁর কারণেই বঙ্গবন্ধু ‘বঙ্গবন্ধু’ হতে পেরেছিলেন। এটি আমাদের স্মরণ করতে হবে। আমাদের নারীদের আজকে সেই পথ অনুসরণ করতে হবে।

আরও পড়ুন: রিটের পেছনে আমার কোনো ভূমিকা নেই: জাবি কোষাধ্যক্ষ

উপাচার্য আরো বলেন, বেগম ফজিলাতুন্নেছা মুজিবের নামে সারা বাংলাদেশে যে পরিমাণ স্থাপনার নামকরণ হওয়ার কথা ছিল তেমনটা হয় নি। আমরা ভাগ্যবান যে আমাদের বিশ্ববিদ্যালয়ের মেয়েদের দুটি হলের একটি, এমনকি সবচেয়ে বড় ছাত্রী হলটির নাম এই মহিয়সী নারীর নামে করা হয়েছে। সেজন্য আমরা সকলেই গর্ব করতে পারি।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ নুসরাত শারমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবির, প্রক্টর অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আহমেদুল বারী। 

এর আগে দিবসটি উপলক্ষে হলে বঙ্গমাতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর অনুষ্ঠান শেষে উপাচার্য হল প্রাঙ্গণে মোমবাতি প্রজ্জ্বলন ও একটি বৃক্ষরোপণ করেন।


x

সর্বশেষ সংবাদ