২২ বছরে পা রাখলো বাঁধন ঢাকা কলেজ ইউনিট 

বাধন
কর্মশালা  © টিডিসি ফটো

২১ পেরিয়ে ২২ বছরে পা রাখলো রক্তদাতাদের স্বেচ্ছাসেবী সংগঠন বাঁধন, ঢাকা কলেজ  ইউনিট। ২০০১ সালের ১৮ জুন ঢাকা কলেজে যাত্রা শুরু করে স্বেচ্ছাসেবী এই সংগঠন। 

শনিবার (১৮ জুন) ২১ বছর পূর্তি হয়। সে উপলক্ষ্যে  কলেজের বীর মুক্তিযোদ্ধা শহীদ আ. ন. ম. নজিব উদ্দিন খান খুররম অডিটোরিয়ামে দিনব্যাপী কর্মশালা ও আলোচনা সভার আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে বাঁধন, ঢাকা কলেজ ইউনিটের ২০২২ সেশনের কার্যকরী পরিষদ সভাপতি  সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে  ও সম্পাদক শাহাদাত হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ. টি. এম. মইনুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার, বাঁধন, ঢাকা কলেজ ইউনিটের শিক্ষক উপদেষ্টা মো. ওবায়দুল করিম, মো. মুশফিকুর রহমান ও মো. মাহমুদুল হাসান। 

অনুষ্ঠানে ঢাকা কলেজ ইউনিটের শিক্ষক উপদেষ্টা মো. ওবায়দুল করিম বলেন, নানা সীমাবদ্ধতার মাঝেই বাঁধন, ঢাকা কলেজ ইউনিট ২১ বছর পেরিয়ে ২২ বছরে পদার্পণ করেছে। আরো বেশি শিক্ষার্থীদের পেয়ে সেবা কার্যক্রমের সাথে যুক্ত করার মাধ্যমে মানব সেবায় শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে চাই। 

আরও পড়ুন: 'জীবন মৃত্যুর চেয়ে দুর্বল, মৃত্যু ভালোবাসার চেয়ে'

তিনি বলেন, প্রতিষ্ঠার পর থেকে গত ২১ বছরে সাধারণ মানুষের জন্য ১৪৭০০ ব্যাগ রক্ত দিয়েছেন বাঁধন, ঢাকা কলেজ ইউনিটের সদস্যরা।

এছাড়াও বর্তমান সদস্যদের জন্য রক্তের গ্রুপ নির্ণয় সহ রক্তদানের খুঁটিনাটি বিষয়ে উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি। 

বাঁধন, ঢাকা কলেজ ইউনিটের এমন স্বেচ্ছাসেবা কার্যক্রমের প্রশংসা করে প্রধান অতিথি ঢাকা কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ. টি. এম. মইনুল হোসেন বলেন, নানা সীমাবদ্ধতার মাঝেও ঢাকা কলেজের স্বেচ্ছাসেবী সংগঠন বাঁধনের এমন কার্যক্রম নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।

তিনি আরও বলেন, বর্তমান সময়ে ঢাকা কলেজের শিক্ষার্থীরা নানাভাবে মানুষের সহযোগিতায় এগিয়ে আসছেন। তারমধ্যে বিনামূল্যে রক্তদান অন্যতম। আগামী দিনেও সেবার এ ধারাবাহিকতা বজায় রাখতে হবে। স্বেচ্ছাসেবা কার্যক্রম অব্যাহত রাখতে কলেজ প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চা সহযোগিতার চেষ্টা করা হবে বলেও জানান তিনি। 

বাঁধনের ঐকান্তিক প্রচেষ্টায় মানুষের কাছে রক্তদান এখন একটি স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে উল্লেখ করে বিশেষ অতিথি কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক ড. মোঃ আবদুল কুদ্দুস সিকদার বলেন, দীর্ঘ ২১ বছর ধরে ঢাকা কলেজে বাঁধন তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। এই ২১ বছরে প্রায় ১৫ হাজার ব্যাগ রক্ত স্বেচ্ছাসেবীরা সাধারণ মানুষের জন্য ব্যবস্থা করে দিয়েছেন। আজকের দিনটা যেমন মসৃণ শুরুটা ততটা মসৃণ ছিলনা। তখন মানুষ রক্তদান এই এতটা আগ্রহী ছিলনা। স্বেচ্ছাসেবীদের প্রচেষ্টায় এখন রক্তদান সবার কাছেই স্বাভাবিক বিষয় হয়েছে। এ সংগঠনটির অব্যাহত পথচলা বজায় রাখতে সব ধরনের সহযোগিতা দিতে কলেজ প্রশাসন প্রস্তুত রয়েছে।


x