৩১ বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের বৃক্ষরোপণ অভিযান 

বৃক্ষরোপণ
বৃক্ষরোপণ কর্মসূচি  © টিডিসি ফটো

‘সবুজ পৃথিবী সম্পদশালী পৃথিবী’ প্রতিপাদ্য নিয়ে ৩১তম বিসিএস ক্যাডার এ্যাসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে দেশব্যাপী সকল পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে গণহারে বৃক্ষরোপণ কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা কলেজে এই বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।  

শুক্রবার (১০ জুন) বিকেলে ঢাকা কলেজের মূল প্রশাসনিক ভবনের সামনে, খেলার মাঠের পাশে ও পুকুরপাড়ে বনজ, ফলজ ও ঔষধি অর্ধশতাধিক বৃক্ষরোপণ করা হয়।

৩১তম বিসিএস ক্যাডার এ্যসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ও ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মুশফিকুর রহমান জানান, দেশব্যাপী সবুজ বনায়নের বাড়ানোর লক্ষ্যে প্রতিবছরের এ কর্মসূচি পালন করা হয়। গত বছর দেশব্যাপী তিনহাজর একশটি (৩১০০) বৃক্ষ রোপন করা হয়েছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক ও ডিএমপির তেঁজগাও জোনের এডিসি মৃত্যুঞ্জয় দে সজল  বলেন, বর্তমানে সারাদেশেই গণহারে গাছ নিধনের ফলে পরিবেশ প্রাণ-প্রকৃতি হুমকির মুখে পড়ছে। যে পরিমাণ গাছ কাটা হচ্ছে তার তুলনায় খুব কম পরিমাণ রোপণ করা হচ্ছে। প্রাকৃতিক বিপর্যয় রোধে এবং সুন্দর পরিবেশের প্রত্যাশায় আমাদের এই উদ্যোগ। সারাদেশে অন্যান্য মানুষরাও এর মাধ্যমে অনুপ্রাণিত হয়ে গাছের প্রতি যত্নশীল হবে সেটিই আমাদের প্রত্যাশা।

এ বছর ৩১তম বিসিএস ক্যাডার এ্যাসোসিয়েশনের উদ্যোগে পাঁচ হাজারের উপর বৃক্ষরোপণের পরিকল্পনা রয়েছে বলে জানান সংগঠনটির সভাপতি আব্দুল হাদী। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী একটি ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষরোপণের যে আহ্বান জানিয়েছেন এতে সাড়া দিয়ে আমাদের এ কার্যক্রম শুরু হয়েছে।
 
তিনি বলেন, গাছ লাগানোর পর সেগুলো নিয়মিত তদারকিতেও সংশ্লিষ্ট কর্মকর্তারা নজর রাখবো। বাস্তব অভিজ্ঞতা থেকে আমরা বলতে পারি গতবার যেসকল ফলজ বৃক্ষরোপণ করা হয়েছিল সেগুলোর অনেকটিতেই এ বছর ফল এসেছে। সে জন্য আমরা শুধু বৃক্ষরোপণ কর্মসূচি পালন করবনা সাথে  যত্ন নেয়ার ব্যাপারেও সচেতন থাকবো।


x

সর্বশেষ সংবাদ