মহানবীর (সাঃ) বিরুদ্ধে কটূক্তির প্রতিবাদে জবিতে বিক্ষোভ

শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল
শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল  © টিডিসি ফটো

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দুই নেতার অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

শুক্রবার (১০ জুন) জুমার নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলা থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। ক্যাম্পাসের বিজ্ঞান অনুষদ, ভাস্কর্য চত্বর হয়ে প্রধান ফটক হয়ে পুরান ঢাকার বাংলাবাজার মোড় প্রদক্ষিণ করে ক্যাম্পাসের ফটকে এসে সমাবেশে রুপ নেয়। বিক্ষোভ মিছিল ও সমাবেশে সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়।

সমাবেশে শিক্ষার্থীরা মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) ও হযরত আয়েশা (রাঃ) কে নিয়ে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে অবিলম্বে রাষ্ট্রীয়ভাবে নিন্দা প্রস্তাব আনার জোর দাবি জানান।

রসায়ন বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ আকরাম বলেন, মহানবী (সাঃ) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করে বিজেপির দুই নেতা বিশ্বের কোটি কোটি মুসলমানের হৃদয়ে আঘাত করেছে। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার স্বার্থে ভারতের ইসলামবিদ্বেষী কুলাঙ্গারদের অবিলম্বে গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী বেল্লাল খান বলেন, ভারতীয় দুই কুলাঙ্গারের এরকম বক্তব্যে আমরা তীব্র নিন্দা জানাই। সারা বিশ্বের মুসলিম সমাজ এক হয়ে আমরা এই কুলাঙ্গার দুই নেতার ধর্মীও শান্তি বিনষ্টের দায়ে সর্বোচ্চ শাস্তি দাবি করছি।

আরও পড়ুন: মহানবী (সাঃ) কে নিয়ে বিতর্কিত মন্তব্য: ঢাকা কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ 

একটি বিশেষ উদ্দেশ্য হাসিল করতে এ ধরণের ধর্মীয় অপবাদ ছড়ানো হচ্ছে বলে মন্তব্য করে বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আবদুল কাদের বলেন, বিজেপি নেতাদের বক্তব্য ভারতীয় উপমহাদেশ সহ গোটা বিশ্বের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের একটি পায়তারা। আমরা মুসলিম বিশ্ব এক বিন্দু রক্ত থাকতে তা মেনে নিব না।

বাংলা বিভাগের শিক্ষার্থী নাসিম বিল্লাহ্ বলেন, ভারতের বিজেপির দুই নেতা যে জঘন্যতম কাজ করেছে তার প্রতিবাদ করেছি, ভবিষ্যতে আরও করব। পণ্য বয়কট হোক আর সামাজিক যোগাযোগ মাধ্যমে সাড়া তুলে হোক, অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়া পর্যন্ত আমরা আমাদের কর্মসূচি অব্যাহত রাখব।

উল্লেখ্য, ভারতের কট্টর হিন্দুত্ববাদী রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাবেক মুখপাত্র নুপুর শর্মা এক টেলিভিশন শো-তে অংশ নিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছিলেন। পরে দলটির নয়াদিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন জিন্দালও নুপুর শর্মার মন্তব্যের সমর্থনে টুইট করেন। এতে ক্ষুব্ধ হয়ে বিশ্বের অনেক মুসলিম দেশ প্রতিবাদ জানিয়ে আসছেন।


সর্বশেষ সংবাদ