কুবিকে কালো তালিকাভুক্ত করা হয়নি, বলছে যুক্তরাজ্যের ইউসিএ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে (কুবি) কালো তালিকাভুক্ত করা হয়নি বলে জানিয়েছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি ফর দ্য ক্রিয়েটিভ আর্টস (ইউসিএ)। সোমবার রাতে ইউসিএ এ সম্পর্কিত ইমেইল পাঠিয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফএম আবদুল মঈন। গত এপ্রিলে যুক্তরাজ্যের কমিউনিটিভিত্তিক গণমাধ্যম থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে নিয়ে বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে পড়ে।

এর সূত্র ধরে বাংলাদেশের গণমাধ্যমে সংবাদ প্রচার হলে বিতর্কের সৃষ্টি হয়। এর পরিপ্রেক্ষিতে উপাচার্য ওই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ করেন। পরে ইউসিএ উপাচার্য এ বিষয়ে ফোনে যোগাযোগ করেন। সে সময় বিষয়টি নিয়ে তাদের অবস্থান পরিষ্কার করে ইমেইল পাঠানোর অনুরোধ জানানো হয়। এরই ধারাবাহিকতায় ইমেইলে ইউসিএ কর্তৃপক্ষ কুবিকে কালো তালিকাভুক্ত নয় বলে জানায়।

উপাচার্য অধ্যাপক আবদুল মঈন গণমাধ্যমকে বলেন, তার সঙ্গে ইউসিএ উপাচার্যের একাধিকবার ফোন ও ইমেইলের মাধ্যমে যোগাযোগ হয়েছে। ওই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, কুমিল্লা বিশ্ববিদ্যালয় কালো তালিকাভুক্ত ছিল না। বরং তারা কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে অগ্রাধিকার দেয়। কিছু মিডিয়ায় বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে পড়ায় বিষয়টি নিয়ে প্রচুর পরিশ্রম করতে হয়েছে। তবে প্রাপ্তিটা দারুণ।

আরো পড়ুন: জিনসপত্রের দাম বাড়ায় গুচ্ছের আবেদন ফি বৃদ্ধি, যা বলছেন ভর্তিচ্ছুরা

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট করতে যতই ষড়যন্ত্র হোক, সত্য কখনোই গোপন থাকে না। বিশ্ববিদ্যালয়ের সুনাম রক্ষা করা আমার দায়িত্ব। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ব্র্যান্ডকে প্রতিষ্ঠা করতে ও সুনাম অক্ষুণ্ণ রাখতে আমার কাজ অব্যাহত থাকবে।


সর্বশেষ সংবাদ