নজরুল পদক পাচ্ছেন সুজিত মোস্তফা ও প্রীতি কুমার মিত্র

বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন
বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন  © টিডিসি ফটো

কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষে সঙ্গীতে ও সাহিত্যে দুজনকে নজরুল পদক প্রদান করবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। সঙ্গীতে মনোনীত হয়েছেন সংগীত শিল্পী সুজিত মোস্তফা এবং সাহিত্যে প্রয়াত প্রীতি কুমার মিত্র।

আজ সোমবার (২৩ মে) বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে এসব ত জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। 

আগামীকাল মঙ্গলবার (২৪ মে) কবি নজরুলের বাংলাদেশে আগমনের ৫০ বছর পূর্ণ হবে। ১৯৭২ সালের ২৪ মে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি নজরুলকে পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে নিয়ে এসেছিলেন। দিনটি উদযাপন করতে আলোচনা সভা, আন্তর্জাতিক সেমিনার, সংগীত, নাটক ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

আরও পড়ুন: সার্টিফিকেট নিয়ে সরকারের সঙ্গে একমত নজরুল বিশ্ববিদ্যালয়: ভিসি

নজরুলসঙ্গীত শিল্পী সুজিত মোস্তফা একজন সংগঠক, গবেষক ও সঙ্গীত প্রশিক্ষক। নজরুলের গানের শুদ্ধচর্চা, বিকাশ ও সুরেরধারা প্রজন্ম থেকে প্রজন্মে জ্বালিয়ে রাখতে কাজ করে যাচ্ছেন তিনি। 

অন্যদিকে ড. প্রীতি কুমার মিত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে (১৯৭৪-৭৭) এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজে (১৯৮৫-২০০৭) দীর্ঘকাল অধ্যাপনা করেছেন। মুক্তিযুদ্ধের সময়ে তিনি প্রবাসী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে The Dissent of Nazrul Islam এবং “চিন্তার স্বাধীনতার ইতিহাস' বিশেষ উল্লেখযোগ্য। ২০০৭ সালের ৮ই অক্টোবর তিনি পরলোক গমন করেন।


x