পিএইচডিতে ইনক্রিমেন্ট বন্ধের সুপারিশে কুবি শিক্ষক সমিতির প্রতিবাদ

শিক্ষক সমিতি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

পিএইচডি ডিগ্রি অর্জনকারী শিক্ষা বিভাগীয় কর্মচারীদের (শিক্ষক) ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম স্থগিত করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। 

বৃহস্পতিবার (১৯ মে) শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী ও সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানান। 

বিজ্ঞপ্তিতে শিক্ষক নেতারা বলেন, বিগত ১৪ অক্টোবর অর্থ মন্ত্রণালয় এই গেজেট প্রকাশ করলে ১৬ মার্চ ২০২২ তারিখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এক আদেশ বলে তা বাস্তবায়ন করেন। এরই পরিপ্রেক্ষিতে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহ শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান করার বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে শুরু করে। ইতোমধ্যে কয়েকটি বিশ্ববিদ্যালয় তা বাস্তবায়ন করেছে। কিন্তু গত ১৮ মে ইউজিসি এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ইনক্রিমেন্ট সুবিধা প্রদান বন্ধ করতে অনুরোধ করেন। বিষয়টি অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ও বাংলাদেশের উচ্চশিক্ষার জন্য হুমকিস্বরূপ।  

আরও পড়ুন: ছাত্রজীবনে আর্থিক অনটনে ছিলেন গাফ্‌ফার চৌধুরী, কর্মজীবন শুরু ৭০ টাকায়

বিজ্ঞপ্তিতে নেতারা আরো বলেন, ইউজিসির যেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এ ধরণের সুবিধা প্রদানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা উচিত, সেখানে ইউজিসির এহেন বিপরীতমুখী অবস্থানে আমরা খুবই বিব্রত, মর্মাহত ও হতাশ। এ ধরণের চিঠির প্রভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ উচ্চশিক্ষা ও উচ্চতর গবেষণায় নিরুৎসাহিত হবে। ফলে বাংলাদেশের শিক্ষার মান আরোও বিঘ্নিত হওয়ার সম্ভাবনা দেখা দিবে। শিক্ষক সমিতি এধরনের দায়িত্বজ্ঞানহীন ও বিমাতাসুলভ আচরণের তীব্র প্রতিবাদ, নিন্দা ও জানাচ্ছে৷ 

এছাড়াও দ্রুত সময়ের মধ্যে পিএইচডি ডিগ্রির ৩টি ইনক্রিমেন্ট নিশ্চিত করার আহবান জানান তারা।


x