আসন্ন অর্থবছরে ৫৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে কুবি 

বাজেট
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

আসন্ন ২০২২-২৩ অর্থবছরের জন্য সরকারের পক্ষ থেকে পরিচালন ব্যয় নির্বাহে ৫৯ কোটি ২ লাখ টাকা বরাদ্দ পাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। বরাদ্দের শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সবচেয়ে কম বাজেট পেয়েছে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়। গতকাল সোমবার ইউজিসির ১৬২তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়। 

সভায় দেশের ৫০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৪৪৪ কোটি ৪ লাখ টাকার বাজেট চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এর মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর পরিচালন ব্যয় হিসেবে বরাদ্দ দেয়া হবে ৬ হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকা। আর ৪০টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বাজেট পাবে বিশ্ববিদ্যালয়গুলো। ইউজিসির দেয়া বরাদ্দের সঙ্গে নিজস্ব আয় যুক্ত করে স্ব স্ব প্রতিষ্ঠানের কেন্দ্রীয় বাজেট প্রণয়ন করবে বিশ্ববিদ্যালয়গুলো।   

এছাড়া সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাইরে ইউজিসির জন্য ৭১ কোটি ৬৭ লক্ষ টাকার বরাদ্দ অনুমোদন হয়। সভার কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। সভায় ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২২-২৩ অর্থবছরের মূল বাজেটের বিস্তারিত দিক তুলে ধরেন ইউজিসি অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের। 

আরও পড়ুন: বাজেটে কোন বিশ্ববিদ্যালয়ের জন্য কত বরাদ্দ?

সভায় ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম এর সভাপতিত্বে সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কাঞ্চন চাকমা, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর উপাচার্য মেজর জেনারেল মো. মাহবুব-উল আলম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এডুকেশনের ডিন অধ্যাপক সুফিয়া বেগম এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান পূর্ণ কমিশনের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন। 


x