কুমিল্লা বিশ্ববিদ্যালয়: ভুল লোগোর ছড়াছড়ি

ঢাকা
ভুল লোগো ও ইনসেডে কুবির মূল লোগো   © টিডিসি ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিভিন্ন অনুষদ ও বিভাগসহ বিভিন্ন দপ্তরে বিকৃত লোগো ব্যবহার করতে দেখা গেছে। ওয়েবসাইটে নির্ধারিত লোগো থাকলেও একেক জায়গায় একেক রকম লোগো ব্যবহার করায় বিশ্ববিদ্যালয় পরিবারের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

সরেজমিনে বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন দপ্তর ঘুরে দেখা যায়, কলা ও মানবিক অনুষদের ডীন অফিসের নামফলকে হলুদ রঙের লোগো ব্যবহার করা হয়েছে। একই লোগো ব্যবহার করা হয়েছে ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি, মার্কেটিং ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের নামফলকে। শিক্ষকদের পরিবহন পুলের মিনিবাসেও এই হলুদ রঙের লোগো দেওয়া হয়েছে। এছাড়া একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের নামফলকে সাদা রঙের লগো ব্যবহার করলেও বৃত্তের চারপাশে লাল রঙের রাউন্ড দেয়া হয়নি। একই ভুল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায়ও।

এছাড়া আরও বেশ কয়েকটি দাপ্তরিক জায়গায় এমন বিকৃত লোগোর ব্যবহার করা হচ্ছে। এসব কারণে বিভ্রান্তির শিকার হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ভুল লগো সম্বলিত টি-শার্ট বানাতে দেখা গেছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পেইজ ও গ্রুপে এবং এসাইনমেন্টের কাভার পেইজেও ভুল লোগোর ব্যবহার করছেন অনেকেই। বিষয়টি নিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের লোগো হলো- সাদা একটি পৃষ্ঠতলের উপরে দুইটি লাল বৃত্তের মধ্যে প্রথম বৃত্তে 'কুমিল্লা বিশ্ববিদ্যালয়' ও ‘Comilla University’ লিখিত এবং দ্বিতীয় বৃত্তে শাপলা ফুল, মোমবাতি, কলম, বই, পাহাড়ি প্রতীকী আশ্রিত এবং বইয়ের দু’পাশে 'শিক্ষাই শক্তি' লিখিত শ্লোগান নিয়ে।

বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ১২তম আবর্তনের শিক্ষার্থী ফয়সাল মাহমুদ বলেন, 'লোগো বিশ্ববিদ্যালয়ের প্রতীক। এর যথাযথ ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন। অনলাইনে একাধিক ভুল লোগো থাকায় সাধারণ শিক্ষার্থীরা সন্দেহের সম্মুখীন হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের উচিত এর বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেওয়া'।

মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আমজাদ হোসেন সরকার বলেন, 'অফিসিয়াল কাজকর্মে শুধু বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত লোগো আবশ্যক। কালারিং প্রিন্টিং এর কারণে রঙের ক্ষেত্রে সমস্যা হয়েছে। আমরা তা ঠিক করে নিব।' 

আরও পড়ুন : যুক্তরাজ্যের কালো তালিকায় নেই ‘Comilla University’

বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. মোঃ সাইফুর রহমান বলেন, 'বিভাগের অন্যান্যদের সাথে বসে তা শীঘ্রই ঠিক করে নিব। দৃষ্টিগোচর হয়নি বিধায় এতদিন ঠিক করা হয়নি। আমরা একসাথে বসে, সিদ্ধান্ত নিয়ে ঠিক করে নিব'।

ডেপুটি রেজিস্ট্রার বিপ্লব মজুমদার বলেন, 'কেউ বিশ্ববিদ্যালয়ের লোগো ব্যবহার করতে চাইলে বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত লোগো ব্যবহার করা আবশ্যক।'

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ. এম. আবদুল মঈন উদ্দীন বলেন, 'এই কাজ কোন ভাবেই গ্রহণযোগ্য না। বিশ্ববিদ্যালয়ের লোগো ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে অনুমতি নেওয়া প্রয়োজন। যেসব গুরুত্বপূর্ণ স্থানে ভুল লোগোর ব্যবহার হয়েছে তা ঠিক করা হবে।'


x