কম খরচে উৎপাদিত হবে নবায়নযোগ্য জ্বালানি— খুবি শিক্ষকের গবেষণা 

খুবি
গবেষক সালাহউদ্দীন মিনা  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মো. সালাহউদ্দীন মিনা গবেষণায় কম খরচে সৌর বিদ্যুতের একক মডিউল উৎপাদনে সফল হয়েছেন। এ সাফল্য আগামী দিনে দেশের জ্বালানি চাহিদা পূরণে যুগান্তকারী ভূমিকা রাখবে বলে আশা করা যাচ্ছে। 

জানা গেছে, তার এই গবেষণাটি দক্ষিণ কোরিয়ার ইনচন ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জুমহো কিনের তত্ত্বাবধায়নে করা হয়েছে। সৌর বিদ্যুতের একক মডিউল বা সৌর প্যানেল হল অনেকগুলো একক কোষের সন্নিবেশ। কোষগুলো সূর্যের আলো সরাসরি শোষণ করে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করে যা পুরোপুরি পরিবেশবান্ধব একটি প্রক্রিয়া।

গবেষণায় দেখা গেছে, ‘খার উপাদান মিশ্রণ পদ্ধতি ব্যবহার করে উচ্চ মানের আলো শোষণকারী পাতলা ফিল্মের (সোলার সেল) উৎপাদন পদ্ধতি’ ব্যবহার করে খুব কম খরচে পানির দ্রবণের মাধ্যমে সৌর বিদ্যুতের একক মডিউল উৎপাদন করা সম্ভব। এই উদ্ভাবনের ফলে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন সহজ হবে। একইসাথে সৌর কোষ ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের এই প্রক্রিয়াটি অর্থনৈতিক দিক থেকে আরও সাশ্রয়ী হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ন্যানো ফটো ইলেক্ট্রনিকস ডিভাইসেস ল্যাবে গবেষণাটি করা হয়। সালাহউদ্দীন মিনার এ উদ্ভাবনটি বর্তমানে কোরিয়ান সরকারের মেধাসত্ত্ব (পেটেন্ট) হিসেবে অন্তর্ভূক্ত হয়েছে।

এ বিষয়ে গবেষক সালাহউদ্দীন মিনা বলেন, বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে ৪০ ভাগ বিদ্যুৎ নবায়নযোগ্য মাধ্যম ব্যবহার করে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এদিক থেকে আমার উদ্ভাবনটি কম খরচে নবায়নযোগ্য মাধ্যম ব্যবহার বিদ্যুৎ উৎপাদনে সহায়ক ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, সহকারী অধ্যাপক সালাহউদ্দীন মিনার কো-অথর হিসেবে ৫টি গবেষণা প্রবন্ধ হাই ইমপ্যাক্ট, এসসিআই জার্নালে প্রকাশিত হয়েছে। ২০১৩ সালে প্রভাষক হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয় যোগদানের পর তিনি ২০১৮ সালের আগস্ট মাসে উচ্চতর শিক্ষা (পিএইচডি) গ্রহণের জন্য দক্ষিণ কোরিয়ায় গেছেন।


x

সর্বশেষ সংবাদ