গবেষণার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় তহবিল সৃষ্টি করেছে: ভিসি

অধ্যাপক ড. মো. মশিউর রহমান
অধ্যাপক ড. মো. মশিউর রহমান  © ফাইল ছবি

গবেষণার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় তহবিল সৃষ্টি করেছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। সোমবার (১১ এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের ২২তম ব্যাচের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি বলেন, নতুন নতুন গবেষণার মধ্যদিয়ে দেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটাতে হবে। শিক্ষার গুণগতমান নিশ্চিত করতে হলে গবেষণার বিকল্প নেই।

কলেজ শিক্ষকদের নতুন নতুন গবেষণার আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, ‘শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষা দিতে হলে শিক্ষকদের গবেষণায় আগ্রহী হতে হবে। নতুন নতুন গবেষণা করতে হবে। এই গবেষণা তহবিলে বিশ্ববিদ্যালয় শিক্ষক এবং অধিভুক্ত কলেজ শিক্ষকরা গবেষণায় সমানভাবে অংশ নিতে পারেন। আগামী অর্থবছরে এই তহবিলে বরাদ্দ আরও বাড়ানো হবে।

আরও পড়ুন: ইউটিউব-ফেসবুকে তোমরা বন্ধুত্ব খোঁজো: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি

তিনি বলেন, এতে করে বিশ্ববিদ্যালয় এবং কলেজ শিক্ষকরা গবেষণার জন্য পর্যাপ্ত সুযোগ পাবেন। আমাদের সীমাবদ্ধতা আছে, তা সত্ত্বেও শিক্ষকরা যদি ভালো গবেষণা প্রস্তাব নিয়ে আসতে পারেন, তাহলে আমরা সেখানে পর্যাপ্ত বরাদ্দ দিয়ে সেই গবেষণাকে উৎসাহী করবো। আমরা ভালোমানের গবেষণা করতে চাই।

ওয়ার্কশপে রিসোর্স পার্সন হিসেবে যুক্ত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হুমায়ুন আখতার, স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. উপমা কবির প্রমুখ।


x