পরিত্যক্ত বোতল দিয়ে ডাস্টবিন বানালেন ববি শিক্ষার্থী

ববি শিক্ষার্থী
ববি শিক্ষার্থী   © টিডিসি ফটো

ডাস্টবিন ব্যবহারে উৎসাহিত করতে পরিত্যক্ত বোতল দিয়ে ডাস্টবিন তৈরি করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ইয়াসিন আলম নামে এক শিক্ষার্থী। তিনি ববির বাংলা বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এর আগে ক্যাম্পাসে পরিত্যক্ত পলিথিন প্যাকেট গায়ে নিয়ে মানব ডাস্টবিন তৈরি করে ছিলেন তিনি।

বুধবার (৩০ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে তিনটি ডাস্টবিন স্থাপন করেছেন তিনি। এর আগেও তিনি বিভিন্নভাবে ডাস্টবিন ব্যবহার ও পরিচ্ছন্ন ক্যাম্পাস রাখতে কাজ করে আসছেন।

বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীকে নিজ ক্যাম্পাসকে সুন্দর এবং পরিচ্ছন্ন রাখতে ডাস্টবিন ব্যবহারে উৎসাহী হতে আহ্বান জানান তিনি।

আরও পড়ুন : রমজানে ব্যাংক লেনদেন সাড়ে ৯টা থেকে আড়াইটা

তিনি বলেন, ২৬ মার্চ স্বাধীনতা দিবসে হলের খাবারের সাথে পানীয় হিসেবে কোকোকলা, মোজো দেওয়া হয়ে ছিল। সেগুলোর বোতল সংগ্রহ করে তিনটি ডাস্টবিনে রূপান্তরিত করি। আমাদের লক্ষ্যে পরিষ্কার পরিচ্ছন্ন ক্যাম্পাস। একটি স্বচ্ছ ও পরিচ্ছন্ন ক্যাম্পাস তৈরি করতে সকলকে ডাস্টবিন ব্যবহারে উৎসাহিত করছি। প্রশাসনের কাছে আমাদের দাবি ডাস্টবিন বৃদ্ধিতে জরুরী পদক্ষেপ গ্রহণ করা।

বাংলা বিভাগের চেয়ারম্যান সঞ্জয় কুমার সরকার বলেন, ইয়াসিন অনেক আগে থেকেই এসব ভিন্নধর্মী কর্মকাণ্ডের সাথে যুক্ত আছে। আমি নিজেও তার কাজে সহযোগিতা করেছি। প্রকৃতপক্ষে সে নিজের ভেতর থেকে লালন করে ক্যাম্পাসে বনায়ন বৃদ্ধি এবং ময়লা আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলত আহ্বান জানিয়ে কাজ করছে।


সর্বশেষ সংবাদ