১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৫:২২

কাটা পড়া গাছে বসার আসনের ব্যবস্থা করছে ‘গ্রীন ক্যাম্পাস’

কাটা পড়া গাছে বসার আসনের ব্যবস্থা করছে ‘গ্রীন ক্যাম্পাস’  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ৫তলা বিশিষ্ট নতুন প্রশাসনিক ভবন নির্মানের ফলে কাটা পড়েছে অসংখ্য গাছ। কাটা পড়া গাছগুলো ব্যবহার করে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে বসার জায়গার ব্যবস্থা করেছে ‘গ্রীন ক্যাম্পাস’ নামের একটি সংগঠন।

এর আগে সংগঠনটির উদ্যোগে ভবন নির্মাণস্থল থেকে অপসারণযোগ্য গাছগুলো অন্যত্র লাগানো হয়েছে। বকুল, এ্যারিক পাম, মহুয়া, বোতল ব্রাশ বৃক্ষ চারটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সম্মুখে রাস্তার ধারে প্রতিস্থাপন করা হয়।

এবার কাটা পড়া গাছগুলোকে বসার উপযোগী করে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া, নজরুল ভাস্কর্য, চারুদ্বীপ ও বাসস্ট্যান্ড সংলগ্ন জায়গায় বসানো হয়েছে।

আরও পড়ুন: ক্যাম্পাসে বৃক্ষরোপণ করেছে মাভাবিপ্রবি

সংগঠনটির সভাপতি নিখিল চন্দ্র সরকার বলেন, গ্রীন ক্যাম্পাসের মূলমন্ত্র- সবুজ চিন্তা, সবুজ মনকে সামনে রেখে আমরা এ কাজটি করেছি। কাটা পড়া গাছগুলোর ব্যবহার নিশ্চিত করে ক্যাম্পাসে বসার জায়গার সংকট দূর করার জন্য প্রায় ১০০টি আসনের ব্যবস্থা করা হয়েছে।

সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বলেন, প্লাস্টিকের চেয়ারের পরিবর্তে গাছের গুড়ির ব্যবহার পরিবেশবান্ধব এবং সৌন্দর্যবর্ধনের বিষয়টি মাথায় রেখে কাজটি করা হয়েছে।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যবর্ধন কমিটির আহ্বায়ক ও প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, সদস্য সচিব দ্রাবিড় সৈকত, প্রকল্প পরিচালক প্রকৌশলী জোবায়ের হোসেনের সার্বিক সহযোগিতা এবং উপাচার্য ড. সৌমিত্র শেখর দে'র আন্তরিকতায় গ্রীন ক্যাম্পাস কাজটি সম্পন্ন করেছে।