১৪ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৩৩

জবিতে ভার্চুয়ালে বসন্ত বরণ

ভার্চুয়ালে বসন্ত বরণ  © টিডিসি ফটো

‘ফুল ফুটুক আর না ফুটুক, আজ বসন্ত।’ প্রতি বছরে ঋতুরাজ বসন্তকে বরণ উপলক্ষে সশরীরে নানা রকম অনুষ্ঠান হলেও করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তা হচ্ছেনা। তবে ঐতিহ্য ধরে রাখতে ভার্চুয়ালে ‘বসন্ত বরণ ১৪২৮’ অনুষ্ঠান আয়োজন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ।

সোমবার (১৪ ফেব্রুয়ারী) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ‘জবিয়ানস’ ফেসবুক গ্রুপ থেকে অনুষ্ঠানটির লাইভ সম্প্রচার করা হয়।

অনলাইনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। এসময়ে তিনি বলেন, প্রতি বছরের মতো এবারও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী বাংলা বিভাগ বসন্ত বরণ অনুষ্ঠান আয়োজন করেছে। বাংলা বিভাগের এই আয়োজনের জন্য ধন্যবাদ জানাই। আমরা যেমন বলি বারো মাসে তেরো পূজো তেমনি ফাল্গুন উৎসব আমাদের ঐতিহ্যের অংশ হয়ে দাঁড়িয়েছে। করোনার কারণে আমাদের সাংস্কৃতিক অঙ্গন অনেকটা স্থবির হয়ে আছে। তারপরও বাংলা বিভাগের এই আয়োজন আমাদের ঐতিহ্যকে ধরে রেখেছে। আমি আশা করি পরবর্তী বছরে আমরা সশরীরে আনন্দঘন পরিবেশে উদযাপন করবো।

আরও পড়ুন: দুঃখিত আপনাদের উত্তেজনায় জল ঢেলে দিলাম: শিশির

ভার্চুয়াল অনুষ্ঠানে সভাপতিত্বে করেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.পারভীন আক্তার জেমী। স্বাগত বক্তব্যে তিনি বলেন, বসন্ত উৎসব বাংলা বিভাগের ঐতিহ্য। বিগত দিনের মতো সশরীরে উৎসব মুখর আয়োজন করা সম্ভব না হলেও আমরা ভার্চুয়ালে বরণ করে নিয়েছি বসন্তকে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, আমি যখন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার হয়ে আসলাম তখন আমি খেয়াল করেছিলাম জগন্নাথের ভালোবাসা ও ফাল্গুনের রঙ। করোনাকালীন সময়ে সকল প্রতিকূলতাকে পেছনে ফেলে ভালোবাসা হয়ে উঠুক স্বপ্ন রচনার বিন্তী। আর এই বিন্তী তৈরি করে দেয় বাংলা বিভাগ। বাঙ্গালী প্রতি বছরের এই দিনের অপেক্ষায় থাকে। বাংলা বিভাগ তার ঐতিহ্য ধরে রাখবে এবং বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক পরিমন্ডল আরো সমৃদ্ধ হবে।

এছাড়াও বসন্ত বরণ অনুষ্ঠানে বাংলা বিভাগের চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষিকা শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের নৃত্য, গান ও আবৃত্তি পরিবেশনার মধ্য দিয়ে বসন্তবরণ ১৪২৮ উদযাপন করেন বাংলা বিভাগ।