২৬ জানুয়ারি ২০২২, ১৭:০৯

শাবিপ্রবি ভিসির পদত্যাগের দাবিতে ইবি শিক্ষকের মৌন প্রতিবাদ

মৌন প্রতিবাদ  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে মৌন প্রতিবাদ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগের সভাপতি ও শিক্ষক এবং শাবির সাবেক শিক্ষার্থী ইনজামুল হক এবং একই বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী বাশার।

বুধবার (২৬ জানুয়ারি) বেলা ১২টা থেকে একটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন মৃত্যুঞ্জয়ী ম্যুরালের পাদদেশে অবস্থান নেয় তারা।

এ সময় তাদের হাতে ‘ছাত্রদের জীবনের থেকে কি জীবনের পদ বড়, শিক্ষকের কাছে আত্মসম্মানের চেয়ে কি পদবী বড়, আস্থা ছাড়া পদের মূল্য কী, এবং ছাত্রদের অভুক্ত রেখে খাবার হজম হয় তো’ ইত্যাদি স্লোগান সম্বলিত ফেস্টুন দেখা যায়।

আরো পড়ুনঃ শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগসহ পাঁচ দাবিতে রাষ্ট্রপতিকে খোলা চিঠি

শাবির সাবেক শিক্ষার্থী ও ইবির শিক্ষক ইনজামুল হক বলেন, একজন শিক্ষক যখন মৌন প্রতিবাদে দাড়ায় তখন বুঝতে হবে জাতির কতটা অধঃপতন হয়েছে।
একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আন্দোলরত শিক্ষার্থীদের উপর কিভাবে গুলি করার অনুমতি দেয় কর্তৃপক্ষ। তাদের অসহিষ্ণু আন্দলোনে পুলিশের মামলা-হামলার প্রতিবাদ জানায়।

তিনি বলেন, অনশনরত শিক্ষার্থীদের মেডিকেল সাপোর্ট ও বন্ধ করে দেওয়া হয়েছে। শিক্ষকরা আবার শিক্ষার্থীদের বিপরীতে দাড়িয়ে বলে ওরা চাষা ভুষার সন্তান। আমি সাবেক শাবিয়ান ও একজন শিক্ষক হিসেবে খুবই লজ্জিত। আমি তাদের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে এ মৌন প্রতিবাদে দাড়িয়েছি। ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত আমার জায়গা থেকে প্রতিবাদ করে যাব।

শিক্ষার্থী বাশার বলেন, যােখানে শিক্ষার্থীরা ভিসিকে চায় না সেখানে তিনি জোর করে থাকার চেষ্টা করছেন। তার নির্দেশেই শিক্ষার্থীদের উপর লাঠিচার্জ করা হয়। মুজিবের দেশে আমরা এমন ভিসি চায় না। 

প্রসঙ্গত, ভিসি পদত্যাগের দাবিতে আমারণ অনশনের ডাক দিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন শাবিপ্রবি শিক্ষার্থীরা। তবে আজ বুধবার ১৬৩ ঘণ্টা পর অধ্যাপক ড. জাফর ইকবাল তাদের পানি পান করিয়ে অনশনরত ২৮ শিক্ষার্থীর অনশন ভাঙান।