গাইডলাইন তৈরি ইউজিসির

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিদেশে উচ্চশিক্ষায় ১০ কোটি টাকা বরাদ্দ

ইউজিসি
সরকারি বিশ্ববিদ্যালয়  © লোগো

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য প্রয়োজনীয়তার নিরিখে স্কলারশিপ প্রোগ্রাম চালু করার বিষয়ে গাইডলাইন তৈরি করতে একটি ওয়ার্কিং কমিটি গঠনের সিন্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এই প্রোগ্রাম চালুর জন্য ইতিমধ্যে সরকার ১০ কোটি টাকা বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে।

কমিশনের সদস্য ও স্কলারশিপ প্রোগ্রাম চালু করার বিষয়ে গাইডলাইন তৈরি সংক্রান্ত কমিটির আহবায়ক প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত সভায় আজ সোমবার (২৪ জানুয়ারি) এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মো. আবু তাহের এবং স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি এসিউরেন্স বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম ধারণাপত্র তৈরির বিষয়ে সভায় নিজেদের মতামত তুলে ধরেন। স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি এসিউরেন্স বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক সভা সঞ্চালনা করেন।

সভায় উল্লেখ করা হয়, উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ায় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য বিদেশী বিশ্ববিদ্যালয়গুলোতে স্কলারশিপের সুযোগ ক্রমশ কমে আসছে। এমতাস্থায়, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য প্রয়োজনীয়তার নিরিখে স্কলারশিপ প্রোগ্রাম চালু করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। ইতোমধ্যে, ইউজিসি চেয়ারম্যান স্কলারশিপ প্রোগ্রাম চালু করতে ৫০ কোটি টাকা বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে দুই দফা ডিও লেটার দিয়েছে। এ প্রেক্ষিতে স্কলারশিপ প্রোগ্রাম চালুর জন্য সরকার ১০ কোটি টাকা বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে।

সভায় স্কলারশিপ প্রোগ্রাম চালু করার বিষয়ে গাইডলাইনের খসড়া তৈরি করতে স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি এসিউরেন্স (এসপিকিউএ) বিভাগের পরিচালক ড. মোঃ ফখরুল ইসলামকে আহবায়ক করে একটি ওয়ার্কিং কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ওয়ার্কিং কমিটির অন্য সদস্যরা হচ্ছেন- বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূইয়া, রিসার্চ সাপোর্ট ও পাবলিকেশন বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ জিয়াউর রহমান এবং এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক। ওয়ার্কিং কমিটিকে আগামী দুই সপ্তাহের মধ্যে ধারণাপত্রের খসড়া তৈরি করে সংশ্লিষ্ট কমিটির নিকট জমা দিতে বলা হয়েছে।

সভায় চলতি বছরের জুলাই মাস থেকে স্কলারশিপ প্রোগ্রাম শুরু করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।


x

সর্বশেষ সংবাদ