জাতীয় বিশ্ববিদ্যালয়

অনার্সের তৃতীয় রিলিজ স্লিপের দাবিতে মানববন্ধন

মানববন্ধন
তৃতীয় রিলিজ স্লিপের দাবিতে মানববন্ধন  © টিডিসি ফটো

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে তৃতীয় রিলিজ স্লিপের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন। 

মানববন্ধনে শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে তৃতীয় রিলিপ স্লিপের জন্য দাবি জানান। তারা বলেন, করোনা মহামারীর কারণে অটোপাস দেয়া হয়েছিলো সবাইকে। এতে পরীক্ষার্থীর সংখ্যাও বেড়েছে। সে তুলনায় বিশ্ববিদ্যালয়গুলোতে বাড়েনি আসন। ফলে অনেক শিক্ষার্থী এ বছর সম্মান প্রথম শ্রেণীতে ভর্তি হতে পারেনি। 

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, প্রথম ও দ্বিতীয় রিলিজ স্লিপের পর তৃতীয় রিলিজ স্লিপ জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য নতুন অভিজ্ঞতা।

আরও পড়ুন- তৃতীয় রিলিজ স্লিপ নিয়ে ভাবছি না: উপাচার্য

এর আগে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষ ভর্তি কার্যক্রমে গত ১৮ অক্টোবর থেকে প্রথম রিলিজ স্লিপের আবেদন শুরু হয়। শেষ হয় ৩১ অক্টোবর। পরে গত ২৪ নভেম্বর থেকে ২য় রিলিজ স্লিপের আবেদন শুরু হয়। এ ধাপের আবেদন শেষ হয়েছে গত ০৬ ডিসেম্বর।

দ্বিতীয় রিলিজ স্লিপে আবেদন করেও আসন না পাওয়া ভর্তিচ্ছুদের বিশাল একটি অংশ ভর্তি নিয়ে চরম অনিশ্চয়তায় রয়েছেন। অটোপাসের কারণে অনেক ভর্তিচ্ছু গুচ্ছ ভর্তি পরীক্ষাও অংশ নিতে পারেননি। এখন জাতীয় বিশ্ববিদ্যালয়েও আবেদন করে আসন পাচ্ছেন না। তাই ভর্তিচ্ছুরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে আসন সংখ্যা বাড়ানোর সঙ্গে তৃতীয় রিলিজ স্লিপের দাবি জানিয়েছেন।

তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মশিউর রহমান শিক্ষার্থীদের এ দাবি প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, আমরা আপাতত তৃতীয় রিলিজ স্লিপের বিষয়ে ভাবছি না। এর পরিবর্তে আমরা আমাদের প্রফেশনাল ও ডিগ্রি কোর্সে শিক্ষার্থীদের ভর্তি হতে অনুপ্রাণিত করছি। আমাদের ডিগ্রি ও প্রফেশনাল কোর্সে শিক্ষার মাস বাড়ানোর চেষ্টা করছি।

আরও পড়ুন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৃতীয় রিলিজ স্লিপের সিদ্ধান্ত জানুয়ারিতে

তিনি আরও বলেন, আমরা সনদধারী বেকার তৈরি করতে চাই না। সবার অনার্স করার দরকার নেই। সবাইকে অনার্সে সুযোগ দেয়া হলে প্রফেশনাল ও ডিগ্রি কোর্সে কারা ভর্তি হবেন? যারা প্রথম ও দ্বিতীয় রিলিজ স্লিপে কলেজ পায়নি তারা প্রফেশনাল অথবা ডিগ্রি কোর্সে ভর্তি হোক।


x

সর্বশেষ সংবাদ