৪ মাসে সেমিস্টার শেষ করবে কুবি, কমছে শীত ও গ্রীষ্মকালীন ছুটিও

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

করোনা মহামারির ক্ষতি পুষিয়ে নিতে প্রতি চার মাসে এক সেমিস্টার শেষ করা সিদ্ধান্ত নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া কমানো হবে শীতকালীন ও গ্রীষ্মকালীন ছুটিও। সোমবার (৬ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিসূত্রে জানা যায়, ইউজিসির গাইডলাইনের আলোকে চার মাসে এক সেমিস্টার পরিচালনা করা হবে। তবে শিক্ষার্থীদের পাঠদানের সময়কাল ও ক্রেডিট ঘন্টা অপরিবর্তিত থাকবে। এছাড়া চূড়ান্ত পরীক্ষা সমাপ্তির দ্রুত সময়ের মধ্যে আন্তঃপরীক্ষক কর্তৃক উত্তরপত্র পরীক্ষা দপ্তরে প্রেরণ করতে হবে।

সশরীরে ও অনলাইন পরীক্ষাসমূহ দুই পদ্ধতিতেই চালু থাকবে। আর চূড়ান্ত পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার প্রস্তুতিমূলক ছুটি এক সপ্তাহ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিকে এ বছরের শীতকালীন ছুটি ও আগামী বছরের গ্রীষ্মকালীন ও শীতকালীন ছুটি কমানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, করোনার ক্ষতি পুষিয়ে নিতে ছুটি কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এ বছরের শীতকালীন ছুটির বিষয়ে এ সপ্তাহেই একাডেমিক কাউন্সিল রয়েছে। সেখানে আলোচনা হবে।

গত ৭ অক্টোবর একাডেমিক কাউন্সিলের ৬৪ তম সভায় কোভিড ১৯ মহামারির কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জীবনে ঘটে যাওয়া ক্ষতি কটিয়ে উঠার জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার রিকভারি কমিটির সুপারিশসমূহ এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রেরিত রিকভারি পরিকল্পনার সাধারণ গাইডলাইনের উপর বিস্তারিত আলোচনা হয়। যা বিশ্ববিদ্যালয়ের ৮১ তম সিন্ডিকেট সভায় অনুমোদিত হয়।

এর আগে, গত ২৪ জুন আইন অনুষদের ডিন মো. রশিদুল ইসলাম শেখকে আহ্বায়ক এবং উপ-পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল্লাহ আল মামুনকে সদস্য সচিব করে মোট ৭ সদস্যের ডিজাস্টার রিকভারি প্ল্যান কমিটি গঠন করা হয়।


মন্তব্য

x