অতিথি পাখির কলতানে মুখরিত ইবি

অথিতি পাখির কলতানে মুখরিত ইবি
অথিতি পাখির কলতানে মুখরিত ইবি  © সংগৃহীত

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি খ্যাত আমাদের এই দেশ। শীতের আগামন ঘটলে আমাদের দেশে আগামন ঘটে বিভিন্ন অতিথি পাখির আগমন ঘটে। পাখির কলকাকলিতে মুখর হয়ে ওঠে দেশের বিভিন্ন ক্যাম্পাস। ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসেও এর ব্যতিক্রম নই। অতিথি পাখির কিচির মিচির শব্দে ও বিকালে চক্রাকারে ঘুরে মুখরিত করে তোলছে ক্যাম্পাসকে। পাখির কলকাকলিতে মুখরিত হয়ে উঠছে ক্যাম্পাস ও আশেপাশের এলাকা। ক্যাম্পাসের জলাশয়গুলোতে পাখির বিচরণ পাখীপ্রেমীদের মুগ্ধ করে তুলছে। পাখির কিচির মিচির শব্দে ঘুম ভাঙ্গে ক্যাম্পাসবাসী এবং আশেপাশের এলাকার জনগনে।

প্রতি বছরের ন্যায় এবারও শীতের শুরুতেই ইবির লেকে আসতে শুরু করেছে অতিথি পাখি। হাজার হাজার মাইল পাড়ি দিয়ে আসা নানা প্রজাতির এসব পাখি আশ্রয় নিয়েছে বিশ্ববিদ্যালয়ের লেক এলাকায়। মহামারির কারণে ক্যাম্পাস বন্ধ থাকায় এবং মানুষের বিচরণ কম থাকায় বিগত বছরগুলোর তুলনায় অনেক বেশি পাখি এসেছিল গত বছর। এ বছরও অনেক বেশি অতিথি পাখির দেখা মিলছে ক্যাম্পাসে।

সাধারণত প্রতিবছর সেপ্টেম্বর-অক্টোবর মাসে হিমালয়ের উত্তরে প্রচন্ড শীত নামতে শুরু করে। শীত সহ্য করতে না পেরে এসব পাখি চলে আসে বিভিন্ন নাতিশীতোষ্ণ অঞ্চলে। দেশের যে কয়টি জায়গায় অতিথি পাখির দেখা মেলে তার মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ের লেক অন্যতম।

ক্যাম্পাসের লেক এলাকা ঘুরে দেখা গেছে, অতিথি পাখিরা জলকেলিতে মেতে উঠছে। কিছু পাখি পালকের ভেতর মুখ গুঁজে রোদ লাগাচ্ছে গায়। এক ঝাঁক উড়ে যাচ্ছে, তো আরেক ঝাঁক এসে বসছে। পাখিদের কলকাকলি, ঝাঁকে ঝাঁকে বিচরণ আর খুনসুটিতে মুখর হয়ে উঠছে পুরো ক্যাম্পাস।

গত কয়েক বছর ধরেই ইসলামী বিশ্ববিদ্যালয়ের লেক এলাকায় আসছে অথিতি পাখি। এদের বেশির ভাগই হাঁস জাতীয়। ক্যাম্পাসের লেকে আসা ছোট সরালি, ল্যাঞ্জা হাঁস, খুঁনতে হাঁস, বালি হাঁস, মানিকজোঁড় যে কারো হৃদয় জুড়াবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অতিথি পাখিদের দেখে উচ্ছ্বসিত হন। ক্যাম্পাসের বাইরে থেকেও অনেকে আসেন পরিযায়ী পাখি দেখতে। সকালবেলা শীতের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে অনেকে হাঁটতে বের হন ক্যাম্পাসে। এসময় পাখিদের কলকাকলি আর জলকেলি মুগ্ধ করে তাদের। আর শীতের সোনামাখা রোদ যখন পাখিদের বাহারি রঙের ডানায় ভর করে, তখন সৌন্দর্য্য বেড়ে যায় বহুগুণ।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী জামিরুল বলেন, সকালে বা বিকালে ক্যাম্পাসে হাটতে বের হয়ে পাখিদের কিচিরমিচির শব্দ শুনলেই মন ভালো হয়ে যায়। বাহারি রঙের এসব অথিতি পাখিরা দেখতে সত্যিই মনোমুগ্ধকর।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া জানান, অতিথি পাখিরা আমাদের প্রকৃতির জন্য আশীর্বাদ। এসব পাখি পরিবেশের শোভাবর্ধন করে। ইবি ক্যাম্পাসে আগত পাখিদের রক্ষণাবেক্ষণের জন্য কঠোর নির্দেশনা দিয়েছি।


সর্বশেষ সংবাদ