সাত কলেজ

প্রশ্নে গরমিল, পরীক্ষা শুরুর দেড় ঘণ্টা পর স্থগিত ঘোষণা

প্রশ্নে গড়মিল খাকায় পরীক্ষা শুরুর দেড় ঘণ্টা পর তা স্থগিত করা হয়েছে বলে শিক্ষার্থীরা জানিয়েছেন
প্রশ্নে গড়মিল খাকায় পরীক্ষা শুরুর দেড় ঘণ্টা পর তা স্থগিত করা হয়েছে বলে শিক্ষার্থীরা জানিয়েছেন  © ফাইল ছবি

চূড়ান্ত পরীক্ষা শুরু হওয়ার দেড় ঘণ্টা পর শিক্ষার্থীরা জানতে পারল পরীক্ষা স্থগিত করা হয়েছে। অবাক কান্ড মনে হলেও ঠিক এমনটিই হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অনার্স ১ম বর্ষের সমাজবিজ্ঞান বিভাগের চূড়ান্ত পরীক্ষায়।

বুধবার (২৭ অক্টোবর) ‘রাজনৈতিক তত্ত্ব পরিচিতি’ (পত্র কোড ১০৭) বিষয়ের পরীক্ষা দিতে যাওয়ার পর শিক্ষার্থীদের এমন বিড়ম্বনায় পড়তে হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, রুটিনে উল্লেখিত বিষয়ের সাথে পরীক্ষার হলে সরবরাহকৃত প্রশ্নপত্রের মিল না থাকায় এমন বিপত্তি তৈরি হয়। কর্তব্যরত শিক্ষককে শিক্ষার্থীরা বিষয়টি জানালে তিনি প্রশ্ন নিয়ে নেন।

এরপর পরীক্ষার হলে শিক্ষার্থীদের দেড় ঘন্টা পর্যন্ত বসিয়ে রেখে জানানো হয় পরীক্ষা স্থগিত করা হয়েছে। প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষায় প্রশাসনের এমন সমন্বয়হীন কাজের ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

তিতুমীর কলেজের সমাজবিজ্ঞান বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী তানভীর বলেন, সরকারি তিতুমীর কলেজের পরীক্ষা কেন্দ্র ছিল সরকারি বাঙলা কলেজে। যথারীতি পরীক্ষার হলে যাওয়ার পর খাতায় সকল তথ্য পূরণ করেও নির্দিষ্ট সময় আমরা প্রশ্ন পাইনি। এরপর দেড়ঘন্টারও বেশি সময় পর আমাদের জানানো হয় আজকের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এমন ঘটনার আমরা অবাক হয়েছি। প্রশাসন চূড়ান্ত পরীক্ষায়ও এমন ভুল করতে পারে এটি বোধগম্য নয়।

ঢাকা কলেজের অনার্স ১ম বর্ষের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বেলাল হোসাইন বলেন, বেলা ১২ টায় পরীক্ষা শুরু হওয়ার পর প্রশ্ন হাতে পেয়ে দেখি সাবজেক্ট কোড মিল থাকলেও প্রশ্নের সাথে আমাদের বিষয়ের প্রশ্নের মিল নেই। পরবর্তীতে দায়িত্বরত শিক্ষককে জানানো হলে তিনি আমাদের কাছ থেকে প্রশ্ন নিয়ে নেন এবং আমাদের সবাইকে বসে থাকতে বলেন। এরপর প্রায় দেড়ঘন্টা পর আমাদের জানানো হয় আজকের পরীক্ষা স্থগিত। এই পরীক্ষার পরবর্তী তারিখ পরে জানানো হবে।

ঢাকা কলেজের অধ্যক্ষ (রুটিন দায়িত্ব) অধ্যাপক এটিএম মইনুল হোসেন বলেন, আমি জেনেছি আমাদের শিক্ষার্থী যারা ইডেন মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে গেছে তাদের এমন একটি সমস্যা হয়েছে। ঢাকা কলেজ কেন্দ্রে এই কোডের পরীক্ষা ছিল না। ঢাকা কলেজ কেন্দ্রে কোন পরীক্ষা স্থগিত হয়নি।

এ বিষয়ে জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহলুল হক চৌধুরীর সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

সাত কলেজের সমন্বয়ক (ভারপ্রাপ্ত) ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য বলেন, আজকের পরীক্ষায় সমাজ বিজ্ঞান বিভাগের একটি বিষয় কোড ভুল হয়েছিলো৷ যার কারনে আজকে যে বিষয়ের পরীক্ষা সেই প্রশ্ন কেন্দ্রে আসেনি৷ পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ করে পরীক্ষা স্থগিত করা হয়েছে। এই ননমেজর পরীক্ষাটি পরবর্তীতে নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ