জাতীয় বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু আজ

ক্লাস শুরু
জাতীয় বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু আজ  © সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সশরীরে পাঠদান আজ শুরু হচ্ছে। সশরীরের পাশাপাশি অনলাইনেও শিক্ষা কার্যক্রম চলমান থাকবে। শিক্ষা কার্যক্রম শুরু উপলক্ষে নতুন রুটিন প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার (২০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ রুটিনের কথা জানানো হয়েছে। রুটিনে গুচ্ছ পদ্ধতিতে শ্রেণি পাঠদানের কথা বলা হয়েছে। প্রথম গুচ্ছে শনি ও মঙ্গলবার, দ্বিতীয় গুচ্ছে রবি ও বুধবার এবং তৃতীয় গুচ্ছে সোম ও বৃহস্পতিবার অনার্স ১ম, ২য়, তৃতীয়, মাস্টার্স শিক্ষার্থীদের ক্লাস চলবে।

বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক প্রণীত সাপ্তাহিক সূচি অনুযায়ী শ্রেণিকক্ষে সরাসরি পাঠদানের ব্যবস্থা নিতে হবে। এর পাশাপাশি চলমান অনলাইনে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

সাপ্তাহিক সূচি
কোভিড-১৯ জনিত অতিমারীর কারণে সৃষ্ট সেশনজট নিরসনে কোর্সভূক্ত প্রতিটি বিষয়ে বর্ষওয়ারী ক্লাস শুরু ও শেষ, ফর্ম পূরণ, পরীক্ষা শুরু ও শেষ এবং ফলাফল প্রকাশের তারিখ উক্ত একাডেমিক ক্যালেন্ডারে সুস্পষ্টভাবে উল্লেখ রয়েছে।

এতে সেশনজট কমিয়ে আনতে বছরে ১৯৫ দিন শ্রেণী কার্যকাল নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী চলমান সেশনে ভর্তিকৃত ১ম বর্ষের শিক্ষার্থীরা ডিসেম্বর ২০২৪ এর মধ্যে অনার্স ডিগ্রী সম্পন্ন করতে সক্ষম হবে। এছাড়া আরও বেশকিছু নির্দেশনার কথা জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিত জানা যাবে।

শ্রেণি পাঠদান কার্যক্রম
এর আগে, গত শনিবার (১৬ অক্টোবর) জাতীয় বিশ্ববিদ্যালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে সশরীরে ক্লাস শুরুর কথা জানানো হয়।

একইদিন ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামও অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের গাজীপুরস্থ ক্যাম্পাসে বিকাল ৩টায় উপাচার্যের কনফারেন্স রুম থেকে ভার্চুয়াল প্লাটফর্মে এই প্রোগ্রাম অনুষ্ঠিত হবে।

সরাসরি ক্লাশ শুরু হওয়ার পূর্বে অবশ্যই কলেজের শ্রেণিকক্ষ, বিজ্ঞানাগারসহ পুরো ক্যাম্পাস যথাযথভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করে ক্লাস নেয়ার উপযোগী করতে হবে। সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকল্পে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ, স্বাস্থ্যবিধি মেনে চলা, সঠিকভাবে মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব রক্ষাসহ প্রয়োজনীয় পদক্ষেপ ও সচেতনতা বজায় রাখার জন্য অনুরোধ করা হয়েছে।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ