সংস্কারের দাবিতে ইবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

সংস্কারের দাবিতে ইবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ
সড়ক অবরোধ করেছে ইবি শিক্ষার্থীরা   © টিডিসি ফটো

কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক সংস্কারের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। বুধবার (২০ অক্টোবর) বিকেল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ কর্মসূচী পালন করে তরা।

শিক্ষার্থীরা সড়ক অবরোধ করলে পুলিশ তাতে বাধা দেওয়ার চেষ্টা করে। এসময় বাকবিতণ্ডা হলে পুলিশ শিক্ষার্থীদের গায়ে হাত তুলে বলে অভিযোগ করেছেন আন্দোলনকারীরা। পরে সড়ক সংস্কারের দাবির সাথে শিক্ষার্থীর গায়ে হাত দেওয়ার জন্য দায়িত্বরত পুলিশদের ক্ষমা চাওয়ার দাবিও যুক্ত করে শিক্ষার্থীরা। তবে পুলিশ গায়ে হাত দেয়ার বিষয়টি অস্বীকার করেছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে আন্দোলন চালিয়ে যাচ্ছে।

এর আগে বিকাল ৫ টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিয়া হল মোড় এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা ক্যাম্পাসের বিভিন্ন হল ও সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান ফটকের সামনে এসে মিলিত হয়।

অবরোধ বিষয়ে বাংলা বিভাগের শিক্ষার্থী জি কে সাদিক বলেন, আমাদের সকলের দাবি কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক দ্রুত সংস্কার করা হোক। এই রাস্তায় প্রতিনিয়তই দূর্ঘটনা ঘটছে। আগামী ২৫ অক্টোবর আমাদের ক্যাম্পাসে ক্লাস শুরু হবে। এতে করে শিক্ষার্থীরা মারাত্মক ঝুঁকিতে রয়েছে। তাই দ্রুত সড়ক সংস্কারের দাবি জানাচ্ছি।

এদিকে অবরোধের কারণে ভোগান্তিতে পরেছে মহাসড়কে আটকে পড়া যাত্রীরা। তবে ভোগান্তি হলেও শিক্ষার্থীদের দাবির প্রতি সমর্থন জানিয়েছে তারা। অবরোধে আটকে থাকা গাড়ি চালক জামিল হোসেন বলেন, তাদের (শিক্ষার্থীদের) দাবি যৌক্তিক। এই রাস্তায় চলাচলের ফলে আমাদের গাড়ির অনেক ক্ষতি হয়। গাড়ি সারাতেও অনেক টাকা খরচ হয়। অতি দ্রুত এই সড়ক সংস্কারের জোর দাবি জানাচ্ছি।

ইবির সহকারী প্রক্টর ড. শফিকুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। তাদের দাবির সাথে একমত।  শিক্ষার্থীরা দিনে আন্দোলন করলে আমিও উপস্থিত থাকতাম। আমাদেরও দাবি এই সড়কটি দ্রুত সংস্কার করা হোক। আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলার চেষ্টা করছি।


মন্তব্য

x