খুলনা বিশ্ববিদ্যালয়

মহানবী (স) এর আদর্শ অনুসরণেই শান্তি প্রতিষ্ঠা সম্ভব: খুবি উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়
ইদে মিলাদুন্নবী (স) উপলক্ষ্যে খুবিতে আয়োজিত দোয়া মাহফিল  © সংগৃহীত

খুবিতে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (সা.) উদযাপিত হয়েছে। 

বুধবার (২০ অক্টোবর) বাদ যোহর পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.) তাঁর জীবদ্দশার ৬৩ বছরে আমাদের জীবনকে সুন্দরভাবে পরিচালনায় কি করা উচিত, কি পরিহার করা উচিত সে শিক্ষা ও নির্দেশনা দিয়ে গেছেন। যা আজ বিজ্ঞানও সমর্থন করে। তিনি শুধুমাত্র মানবজাতির জন্যই নয়, ছিলেন মহাবিশ্বের জন্য রহমতস্বরূপ।

খুবি উপাচার্য আরও বলেন, মহানবী (সা.) আরব বিশ্বে এমন এক সময় জন্মগ্রহণ করেছিলেন যখন সমাজ ছিলো অন্ধকারাচ্ছন্ন ও কুসংস্কারময়। সেই অন্যায়, অনিয়ম ও ব্যভিচারময় সমাজকে সংস্কার করে তিনি মানুষে মানুষে ভেদাভেদ ঘুচিয়ে সাম্য, শান্তি, ঐক্য প্রতিষ্ঠা ও জীবন পরিচালনার সঠিক পথ দেখিয়েছেন। সারা পৃথিবীর কুসংস্কার দূর করে আলোকিত করতে তিনি এসেছিলেন এবং করে গেছেন। রেখে গেছেন অনুসরণীয় উত্তম আদর্শ ও সঠিক পথের দিশা। প্রকৃতপক্ষে মহানবী (সা.) এর জীবন ও আদর্শ অনুসরণের মাধ্যমেই সমাজে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠা সম্ভব।

তিনি আরও বলেন, আজ আমরা রাসুল (সা.) এর প্রদর্শিত পথ থেকে দূরে সরে যাওয়ায় বিশ্বের বিভিন্ন স্থানে মুসলমানরা নানাভাবে নিগৃহীত হচ্ছে। মহানবী (সা.) মদিনা সনদ বাস্তবায়নের মাধ্যমে এক রাষ্ট্রে সকল ধর্মের মানুষের শান্তি ও সম্প্রীতির পরিবেশে বসবাস করার দৃষ্টান্ত স্থাপন করে গেছেন যা অনুসরণীয়।

ড. মাহমুদ হোসেন আরও বলেন, ইসলাম সম্পর্কে, পবিত্র কোরআন, হাদিস সম্পর্কে সঠিক জ্ঞানের অভাবে, সীমাবদ্ধতার কারণে অনেকেই ইসলামের দর্শন, প্রকৃত সত্য ও নিদর্শন তুলে ধরতে পারেন না, ব্যাখ্যা দিতে পারেন না। ইসলাম শান্তি ও সম্প্রীতির ধর্ম, এখানে আবেগের চেয়ে বিবেককে প্রাধান্য দিতে হবে। তিনি মহানবী (সা.) এর আদর্শ অনুসরণ করে সকল ক্ষেত্রে একে অপরের প্রতি সহনশীলতা প্রদর্শন এবং দেশ ও জাতির কল্যাণে, প্রতিষ্ঠানের উন্নয়নে সুন্দর পরিবেশ সৃষ্টির মাধ্যমে কাজ করার আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুসের পরিচালনায় পবিত্র কোরআন ও হাদিসের আলোকে মহানবী (সা.) এর শিক্ষা ও আদর্শ দিক তুলে ধরে বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি আব্দুল কুদ্দুস।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন প্রশাসন ভবন সংলগ্ন মসজিদের পেশ ইমাম ক্বারী মুস্তাকিম বিল্লাহ। পরে দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ