জাতীয় বিশ্ববিদ্যালয়

টিকা ছাড়াই ক্লাসে ফিরছে শিক্ষার্থীরা

সশরীরে ক্লাস শুরু ২১ অক্টোবর

জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

আগামী ২১ অক্টোবর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনের পাশাপাশি সশরীরেও পাঠদান কার্যক্রম শুরু হবে। তবে সশরীরে ক্লাস কার্যক্রম শুরু হলেও বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এসব শিক্ষার্থীরা টিকা কার্যক্রমের বাইরে রয়েছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজগুলোতে প্রায় ৩০ লাখ শিক্ষার্থী রয়েছে। কত শিক্ষার্থী টিকার আওতায় এসেছে তার প্রকৃত তথ্যও নেই বিশ্ববিদ্যালয়টির কাছে। তবে ধারণা করা হচ্ছে, টিকা নিয়েছে খুব কম সংখ্যক শিক্ষার্থীই।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান বলেছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩০ লাখ শিক্ষার্থীর মধ্যে ৮ লাখ শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র আছে। যাদের জাতীয় পরিচয়পত্র রয়েছে তাদের সুরক্ষা অ্যাপে গিয়ে নিবন্ধন করা ও টিকা নেওয়ার জন্য জন্য বলা হয়েছে।

এর আগে, গত শনিবার (১৬ অক্টোবর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ২১ অক্টোবর থেকে সশরীরে ও অনলাইনে ক্লাস শুরু হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ওই দিন ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামও অনুষ্ঠিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টিকা কার্যক্রমের বাইরে থাকলেও দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর একটি বড় অংশের শিক্ষার্থী এ কার্যক্রমের আওতায় এসেছেন। এক ডোজ টিকা নেওয়া শিক্ষার্থীর হার ৭০ থেকে ৮০ শতাংশ।

ইতিমধ্যে কয়েকটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলও খুলে দেওয়া হয়েছে। চলতি মাসের মধ্যে সবগুলো বিশ্ববিদ্যালয় খুলে যাবে এমনটা জানানো হয়েছে শিক্ষা মন্ত্রণালয় থেকে। এর আগে দ্রুততার সঙ্গে এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকাগ্রহণ কার্যক্রম চলছে।

অন্যদিকে ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বর্তমানে ৯৯টির শিক্ষা কার্যক্রম চলছে। এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৭৪ হাজার। ৭০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, এসব বিশ্ববিদ্যালয়ের এক লাখ ২৯ হাজার ৬৯৯ জন শিক্ষার্থী জাতীয় পরিচয়পত্র দিয়ে রেজিস্ট্রেশন করেছেন। জাতীয় পরিচয়পত্র নেই এমন শিক্ষার্থীর মধ্যে ৩২ হাজার ৮৩৮ জন ইউজিসির ওয়েব লিংক ‘ইউনিভ্যাক’-এ রেজিস্ট্রেশন করেছেন।

অধ্যাপক ড. মশিউর রহমান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষার্থীদের এনআইডি নেই তাদের জন্মনিবন্ধনের মাধ্যমে সুরক্ষা অ্যাপে গিয়ে নিবন্ধনের জন্য বলা হয়েছে। সরকার ১০ কোটি ভ্যাকসিন ডিসেম্বরের মধ্যে পাবে। যেসব শিক্ষার্থী নিবন্ধন করে রাখবেন তারা ওই সময় সবাই টিকা পাবে।


সর্বশেষ সংবাদ