সাম্প্রদায়িক হামলার নিন্দা ববি শিক্ষক সমিতির

সাম্প্রদায়িক হামলার নিন্দায় ববি শিক্ষক সমিতির
বরিশাল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংস ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সোমবার (১৮ অক্টোবর) ববি শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ খোরশেদ আলম ও সাধারণ সম্পাদক জ্যোতির্ময় বিশ্বাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে শিক্ষক নেতৃবৃন্দ বলেন, সম্প্রতি কুমিল্লার এক পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননার সংবাদ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপে হামলা, প্রতিমা ভাংচুর এবং পুরোহিতদের উপর আক্রমণসহ নানাবিধ নৃশংসতার ঘটনা ঘটে। এসব অত্যন্ত দুঃখজনক ও নিন্দনীয়।

বাংলাদেশকে সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, আবহমানকাল থেকে বাংলা ভূখণ্ডে নানা জাতি-গোষ্ঠী ও ধর্মমতের অনুসারীরা পারস্পরিক সুসম্পর্ক বজায় রেখে মিলেমিশে একত্রে বসবাসের মাধ্যমে সাম্প্রদায়িক বা আন্তঃধর্মীয় সম্প্রীতির ঐতিহ্য সংহত রেখে চলেছে।

নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের মূল লক্ষ্য ছিল সব ধর্মের মানুষের মানবিক অধিকার নিশ্চিত করা। এদেশে জাতি-ধর্মবর্ণ নির্বিশেষে সকলে কাঁধে কাঁধ মিলিয়ে বসবাস করে আসছে। কিন্তু এ ধরনের শান্তিপূর্ণ অবস্থানে বিভেদ তৈরির জন্য কুচক্রী মহল পরিকল্পিতভাবে অপচেষ্টা করছে। এ বিষয়ে আমাদের সবাইকে সজাগ থাকতে হবে।

বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ ধরনের হামলা ও সহিংসতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। একই সাথে এই ঘটনাসমূহের সাথে সংশ্লিষ্ট সকল ষড়যন্ত্রকারী ও দুষ্কৃতিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে।


মন্তব্য

x